শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে -শিক্ষামন্ত্রী 

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানবসম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। এজন্য শিক্ষক ও শিক্ষাদান পদ্ধতির গুণগত মান বাড়ানো প্রয়োজন। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে। 

গতকাল বৃহস্পতিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অভ্ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এডভোকেট সুলতানা কামাল। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ইউল্যাব-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান এবং ইউল্যাব-এর বোর্ড অভ্ ট্রাস্টিজ-এর ভাইস প্রেসিডেন্ট ড. কাজী আনিস আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান চর্চা, গবেষণা ও নতুন জ্ঞান অনুসন্ধানের সার্বিক উদ্যোগ গ্রহন করতে হবে। শিক্ষার পরিবেশ, মান, সিলেবাস, পাঠদান পদ্ধতিসহ সকলক্ষেত্রে বিশ্বমান অর্জন করতে হবে। আর তাহলেই নতুন প্রজন্মকে মানব সম্পদে পরিনত করা সম্ভব।

তিনি বলেন, বিজ্ঞানমনস্ক যুগোপযোগী শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক মূল্যবোধসম্পন্ন ও দেশপ্রেমে উজ্জীবিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি তাদেরকে অর্জিত জ্ঞান দেশ, জাতি ও মানুষের কল্যানে ব্যবহারের আহবান জানান। মন্ত্রী বলেন, একদল স্বাধীনতাবিরোধী কুচক্রী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সাথে জড়িয়ে তাদের ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। এ ব্যাপারে শিক্ষক-অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখারও আহ্বান জানান তিনি। 

মন্ত্রী বলেন, আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোন পার্থক্য করি না। সকল শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। তাদের সবাইকেই দক্ষ মানব সম্পদে পরিনত করতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করতে হবে। দেশপ্রেমে উদ্ধুদ্ধ পরিপূর্ণ মানুষরুপে গড়ে তুলতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ