শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

চট্টগ্রামে পৌঁছেছে চীন থেকে কেনা নৌবাহিনীর ডুবোজাহাজ ‘জয়যাত্রা’ ও ‘নবযাত্রা’

চট্টগ্রাম অফিস : বাংলাদেশ নৌবাহিনীতে যুক্ত হওয়া চীনের তৈরি দুটি ডুবোজাহাজ ‘জয়যাত্রা’ ও ‘নবযাত্রা’ চট্টগ্রামে পৌঁছেছে। গতকাল বৃহস্পতিবার বিকেল সোয়া পাঁচটার দিকে সাবমেরিন দুটি নিয়ে জাহাজ এমভি কাংশেং কু চট্টগ্রাম সমুদ্রবন্দরের জেটিতে নোঙর করে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক সাংবাদিকদের বলেন, ডুবোজাহাজ বহনকারী জাহাজটি সোয়া পাঁচটার দিকে বন্দরের টার্মিনাল-২ এ পৌছেছেঁ।

জানা গেছে ,এর আগে চীনের লিয়াওনিং প্রদেশের দালিয়ান বন্দরের লিয়াওয়ান শিপইয়ার্ডে গত ১৪ নভেম্বর বাংলাদেশ নৌবাহিনীর প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে ০৩৫জি সিরিজের দুটি ডুবোজাহাজ হস্তান্তর করেন চীনের পিপলস লিবারেশন নেভির রিয়ার এডমিরাল লিউ জিঝু।এ দুটি সাবমেরিন সংগ্রহের মাধ্যমে নৌবাহিনী ত্রিমাত্রিক শক্তি হিসেবে যাত্রা শুরু করল। চীনা নৌবাহিনীর পক্ষ থেকে এই সাবমেরিন দুটি নতুনভাবে সজ্জিত করা এবং ক্রুদের প্রশিক্ষণ দেওয়া হয়।

জানা গেছে, কনভেনশনাল দুটি ডিজেল ইলেকট্রিক ডুবোজাহাজ, যার প্রতিটি দৈর্ঘ্যে ৭৬ মিটার ও প্রস্থে ৭ দশমিক ৬ মিটার। এগুলো টর্পেডো ও মাইন দ্বারা সুসজ্জিত, যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজে আক্রমণ করতে সক্ষম। ডুবোজাহাজ দুটি বাংলাদেশে আনার জন্য এরই মধ্যে দুই দেশের নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের যৌথ তত্ত্বাবধানে বাস্তব প্রশিক্ষণ এবং সি ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে।ডুবোজাহাজ নবযাত্রা ও জয়যাত্রা আপাতত চট্টগ্রামের নৌবাহিনীর বিএনএস ঈশা খাঁ ঘাঁটিতে রাখা হবে। এ জন্য সেখানে আলাদা জেটি তৈরির কাজ চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ