শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২
Online Edition

মিয়ানমার সেনাদের নির্মম নির্যাতনের বর্ণনা শুনে উভয়ে বিমর্ষ

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদি বিমান বাহিনীর একটি হেলিকপ্টারযোগে গতকাল মঙ্গলবার সকাল ১১টায় উখিয়াস্থ কুতুপালং টিএন্ডটি এলাকায় নির্মিত হেলিপ্যাডে অবতরণ করেন। পরে পররাষ্ট্রমন্ত্রীদ্বয় কুতুপালং শরণার্থী ক্যাম্প মিলনায়তনে মিয়ানমারের গুলীবিদ্ধ স্বজনহারা, সম্ভ্রমহারা বেশ কয়েকজন নারী-পুরুষের সাথে কথা বলেন। 

এ সময় পররাষ্ট্রমন্ত্রীদ্বয় জানতে চান তারা মিয়ানমার থেকে কেন পালিয়ে এসেছেন? প্রতি উত্তরে মিয়ানমারের খেয়ারীপ্রাং গ্রামের গুলীবিদ্ধ পা হারানো রোহিঙ্গা হাফিজুল ইসলামের ছেলে মুফিদুল মোস্তফা (২২), আরেক গুলীবিদ্ধ রোহিঙ্গা ইনছং গ্রামের লিয়াকত আলীর ছেলে ইলিয়াছ (১৮) চোখের পানি ফেলে মিয়ানমার সেনাদের নিমর্ম নির্যাতনের চিত্র তুলে ধরেন। এ সময় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বিমর্ষ দেখাচ্ছিল। ঘন্টাব্যাপী বৈঠকে সম্ভ্রমহারা কয়েকজন রোহিঙ্গা নারী তাদের পৈচাশিক নির্যাতনের বিষয়টি তুলে ধরেন। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহিদুল হক ও বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ইউয়ান উইবানাতা আদমাজ্জা ও স্থানীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদি উপস্থিত ছিলেন। 

পরে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা বস্তিতে আশ্রয় নেয়া অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে বেশ কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষের সাথে কথা বলে তারা এখানে পালিয়ে আসার ব্যাপারে জানতে চান। এ সময় রোহিঙ্গারা হত্যা, ধর্ষণ, গণগ্রেফতার, অপহরণ ও ঘরবাড়িতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার অভিযোগ তুলে ধরেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন, সহকারি কমিশনার (ভূমি) নুরুদ্দিন মোহাম্মদ শিবলী নোমান, উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের ছাড়াও বিভিন্ন এনজিও প্রতিনিধি, সরকারি বেসরকারি কর্মকর্তারা। এদিকে গতকাল মঙ্গলবার নতুন করে আসা অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মাঝে ডব্লিউএফপি জনপ্রতি ২৫ কেজি করে ২৩ শতাধিক পরিবারকে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বলে জানা গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ