বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
Online Edition

‘২০১৭ সালের হজ্বের প্রাক নিবন্ধন শুরু ১৫ জানুয়ারি’

স্টাফ রিপোর্টার : আসন্ন ২০১৭ সালে পবিত্র হজে¦ গমনেচ্ছুদের জন্য প্রাক নিবন্ধন কার্যক্রম আগামী ১৫ জানুয়ারি শুরু হচ্ছে। গতকাল মঙ্গলবার রাজধানীর আশকোনার হজ¦ ক্যাম্পে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞসহ প্রাক নিবন্ধন কার্যক্রমের সঙ্গে জড়িতদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে অনুষ্ঠানের প্রধান অতিথি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, গত বছর যারা প্রাক নিবন্ধন করেও যেতে পারেননি তারা অগ্রাধিকার ভিত্তিতে এবার হজে¦ যাবেন। প্রাক নিবন্ধন থেকে শুরু করে হজ্ব পালন পর্যন্ত সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ধর্ম মন্ত্রণালয় প্রয়োজনীয় সব ধরনের সুব্যবস্থা নিশ্চিত করতে চেষ্টা চালাবেন বলেও মন্তব্য করেন তিনি।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর ১ লাখ ১ হাজার ৮২৯ জন হজ¦ পালন করেন। কিন্তু হজ¦ পালন করতে ইচ্ছুক মোট প্রাক নিবন্ধনকারীর সংখ্যা ছিল ১ লাখ ৪০ হাজার। ফলে প্রাক নিবন্ধন করেও ৩৮ হাজারেরও বেশি মানুষ হজে¦ যেতে পারেননি। গত বছর পর্যন্ত হজে¦ এ ও বি দুই ক্যাটাগরির সরকারি প্যাকেজ থাকলেও আগামী বছর একটি প্যাকেজ ঘোষণার চিন্তাভাবনা করছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল জলিল সাংবাদিকদের জানিয়েেেছন, হজ¦ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সহ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠান সরকারিভাবে একটি প্যাকেজ ঘোষণার প্রস্তাব করেছে। সরকারি প্যাকেজ একটি নাকি দুটি হবে তা-সহ হজ¦ সম্পাদন সহজতর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ