শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২
Online Edition

একজনের বিরুদ্ধে পিবিআই’র চার্জশিট দাখিল

স্টাফ রিপোর্টার: পহেলা বৈশাখে শ্লীলতাহানির ঘটনায় দায়ের করা মামলায় মো. কামাল (৩৫) নামে একজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) । গতকাল মঙ্গলবার ঢাকা সিএমএম আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই’র পুলিশ পরিদর্শক আব্দুর রাজ্জাক এ চার্জশিটটি দাখিল করেন। মামলায় ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে। 

এ ঘটনায় চলতি বছরের ২৭ জানুয়ারি ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (ডিবি) রাজধানীর চকবাজারের খাজে দেওয়ান রোডের প্রথম লেনের ৭৭ নম্বর বাড়ি থেকে মো. কামালকে গ্রেফতার করে।

এর আগে ২০১৫ সালের ১৪ এপ্রিল বর্ষবরণ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারীদের লাঞ্ছনার ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে আট লাঞ্ছনাকারীকে শনাক্তের পর গণমাধ্যমে ছবি প্রকাশ করে পুলিশ। তাদের ধরিয়ে দেওয়ার জন্য লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়। ওই ঘটনায় শাহবাগ থানার উপ-পরিদর্শক আবুল কালাম আজাদ বাদী হয়ে একটি মামলা করেন।

এরআগে ২০১৫ সালের ৯ ডিসেম্বর এই মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন ডিবি পুলিশের উপ-পরিদর্শক দীপক কুমার দাস। ওই প্রতিবেদনে আসামী খুঁজে না পাওয়ার কথা বলা হয়। এতে আরও বলা হয়, বর্ষবরণে যৌন হয়রানির ঘটনা গোপন ও প্রকাশ্য তদন্তে প্রমাণিত হয়েছে। তবে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চিহ্নিত ৮ যৌন হয়রানিকারীকে গ্রেফতার করা যায়নি।

চূড়ান্ত প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, মামলার তদন্তে প্রমাণিত হয়েছে প্রচ- ভিড়ের মধ্যে ৮-১০ জন দুষ্কৃতকারী কতিপয় নারীর শাড়ি ধরে টান দেয়। তদন্তে সাক্ষ্যপ্রমাণ ও ঘটনার পারিপার্শ্বিকতায় মামলার অভিযোগ প্রাথমিকভাবে সত্য প্রমাণিত হয়। তবে ওই প্রতিবেদন গ্রহণ না করে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জয়শ্রী সমাদ্দার। মামলাটি পুনঃতদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ