বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

উত্তপ্ত ভারতের মনিপুর রাজ্যে ২২ বাসে আগুন

১৯ ডিসেম্বর, প্রতিদিন টাইমস : ভারতের উত্তর-পূর্ব রাজ্য মনিপুরে নাগা অধ্যুষিত জেলা তৈরির সিদ্ধান্তের কারণে এখন উত্তপ্তা বিরাজ করছে। যার জের ধরে নাগা ও মনিপুরীদের ডাকা পাল্টাপাল্টি অবরোধ চলছে।
এ পর্যন্ত পূর্ব ইম্ফল জেলায় অন্তত ২২টি বাসে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এসব কারণে পূর্ব ইম্ফলে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। আসামের প্রতিদিন টাইমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউনাইটেড নাগা কাউন্সিলের অথনৈতিক অবরোধে বিক্ষুব্ধ মনিপুরী নাগরিকরা রোববার দুপুরে প্রতিবাদে ফেটে পরে। এ সময়, ২২টি গাড়িতে আগুন জ্বালিয়ে দেয়া হয়। ভাঙচুরও চালানো হয়। একটি বাসকে নদীতে ফেলে দেওয়া হয়। দ্রুত ছড়িয়ে পড়ে সহিংসতা।
বিক্ষোভের কারণে বন্ধ ইম্ফল থেকে নাগা অধ্যুষিত উখরুল জেলায় যাওয়ার রাস্তা। পরিস্থিতি শান্ত করতে রাজ্যে মোবাইল সেবা বন্ধ করা হয়েছে। জারি করা হয়েছে কারফিউ।
পত্রিকাটির প্রতিবেদনটিতে আরো বলা হয়, নির্বাচন আসন্ন জেনে রাজ্যে জাতিবিদ্বেষ তৈরি করছেন মুখ্যমন্ত্রী ইবোবি সিং এই অভিযোগে কংগ্রেস শাসিত রাজ্যটিতে নাগা জাতির সঙ্গে অন্যান্য জাতির বিরোধিতা ক্রমেই বাড়ে চলেছে।
যদিও তিনি নাগা অধ্যুষিত অঞ্চলে নতুন জেলা গঠনের সিদ্ধান্তে অনড়। ফলে মণিপুর নিবাসী নাগা জাতির মধ্যে ক্ষোভ বেড়ে উঠেছে। আগামী ফেব্রুয়ারির মধ্যেই এই রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ