শুক্রবার ১৭ জুলাই ২০২০
Online Edition

জলবায়ুর পরিবর্তনের পদক্ষেপে কর্মসংস্থান তৈরি হবে -ডিক্যাপ্রিও

১৯ ডিসেম্বর, আরব নিউজ : জলবায়ূ পরিবর্তনের পদক্ষেপে যুক্তরাষ্ট্রের দারুণ আর্থিক সুযোগ রয়েছে বলে আশা প্রকাশ করেছেন হলিউডের সুপার স্টার ও পরিবেশ কর্মী লিওনার্দো ডিক্যাপ্রিও। এই পদক্ষেপের মাধ্যমে কর্মসংস্থানের বিশাল সুযোগ তৈরি হবে বলেও মনে করেন টাইটাইনিক অভিনেতা ডিক্যাপ্রিও।
জাতিসংঘ এওয়ার্ড গ্রহণের সময় অস্কার জয়ী এই অভিনেতা বলেন, বড় ও বিখ্যাত ব্যক্তিরা এখনো পরিবেশের নেতিবাচক প্রভাব সম্পর্কে এখনো বিলম্ব করছেন। জলবায়ূর নেতিবাচক পরিবর্তন মনুষ্য সৃষ্টি।
বিজ্ঞানীরা জানিয়েছেন জলবায়ূ পরিবর্তন মানুষের তৈরি এবং দ্রুত এই সমস্যা সমাধান করা জরুরি। সবাইকে এই সংকটে নজর  দেয়ার আহবান জানান তিনি।
তিনি বলেন, সত্যিকারভাবে জলবায়ূর নেতিবাচক পরিবর্তন দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। চলতি মাসের শুরুতে ৪২ বছরের এই অভিনেতা নিজের গড়া ফাইন্ডেশনের প্রধান হিসেবে ও তার প্রতিনিধিদের নিয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন। নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার করার পদক্ষেপের মাধ্যমে লাখ লাখ কর্মসংস্থান হওয়ার আশা প্রকাশ করেন তিনি।
ট্রাম্প নির্বাচিত হওয়ার পরে জলবায়ূ পরিবর্তনের চুক্তি বাতিল করার আহবান জানিয়েছেন। গ্রিন হাউজ গ্যাসের মাত্রা হ্রাস করার প্রতি সমর্থন করবেন এমন ঘোষণাও দিয়ে বলেছেন এটি ধনী দেশের ভাওতাবাজি। অধিকাংশ বিজ্ঞানী মতামত দিয়েছেন গ্রীন হাউজ গ্যাসের কারণে সাগরের পানি বেড়ে যাবে। খরা ও ঝড় হবে।
দুই মাস আগে ডিক্যাপ্রিও নিজের করা একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করেন। ডকুমেন্টারিতে দেখানো হয় জলবায়ূ পরিবর্তনের নেতিবাচক প্রভাব কেমন করে জীববৈচিত্রে প্রভাব ফেলে।

অনলাইন আপডেট

আর্কাইভ