শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ গণতন্ত্র ধ্বংসের জন্য হুমকি -জন ম্যাকেইন

১৯ ডিসেম্বর, সিএনএন : মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিং গণতন্ত্রের জন্য হুমকি বলে উদ্বেগ প্রকাশ করেছেন সিনেট আর্মড সার্ভিস কমিটির চেয়ারম্যান ও অরিজোনা অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর জন ম্যাকেইন।
সিএনএনের সাংবাদিক জ্যাক ট্যাপারের সঙ্গে একটি অনুষ্ঠানে স্থানীয় সময় রোববার এই উদ্বেগ প্রকাশ করেন ২০০৮ সালে ওবামার কাছে হেরে যাওয়া প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাকেইন।
জন ম্যাকেইন বলেন, নির্বাচন ও রাজনৈতিক দলে প্রবেশ করে রাশিয়া যেভাবে কার্যক্রম পরিচালনা করছে তাতে যুক্তরাষ্ট্র অসহায় হয়ে পড়বে বলেও মনে করেন জন ম্যাকেইন।
তিনি আবারও সিআইএর তদন্তে উঠে আসা ডেমোক্রেটদের ইমেল হ্যাক ও হিলারিকে পরাজিত করে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জয়ের ব্যাপারে রাশিয়ার হ্যাকারদের বিষয়টি কমিটি গঠন করে আরো তদন্ত করার আহবান জানান।
তিনি বলেন, রাশিয়া যেভাবে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে প্রবেশ করে হ্যাকিং করছে তাতে স্পষ্ট বোঝা যাচ্ছে আমেরিকার নেতৃত্ব ব্যর্থ হয়ে যাচ্ছে। আমেরিকা নেতৃত্ব দিতে পারছে না যা অন্য দেশের যোগ্যতা না থাকা সত্বেও  নেতৃত্ব দিতে সক্ষম হচ্ছে।
জন ম্যাকেইন আরো বলেন, আমেরিকায় সাইবার হামলা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর সাইবার হামলাটি যদি হয় নির্বাচন নিয়ে তাহলে তো এটি উদ্বেগজনক। রাশিয়া যদি সত্যিই ইলেকট্রোরাল পদ্ধতিতে হ্যাক করতে সক্ষম হয়ে থাকে তাতে আমাদের গণতন্ত্র ধ্বংস হয়ে পড়বে। গণতন্ত্র হচ্ছে আমেরিকার স্বচ্ছ, অবাদ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ভিত্তি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্মতিক্রমে সাইবার হামলা করে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করা হয়েছে বলে প্রমাণ হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। তবে মার্কিন নির্বাচনে রাশিয়া কোনো হস্তক্ষেপ করেনি বলে বার বার অস্বীকার করে আসছে রাশিয়া ও ডোনাল্ড ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ