ঢাকা, বৃহস্পতিবার 5 August 2021, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ্ব ১৪৪২ হিজরী
Online Edition

নায়ারের ট্রিপল সেঞ্চুরিতে বড় লিড ভারতের

অনলাইন ডেস্ক: ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করলেন করুন নায়ার। তার অপরাজিত ৩০৩ রানের সুবাদে চেন্নাই টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে ৭৫৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ফলে প্রথম ইনিংস থেকে ২৮২ রানের লিড পায় টিম ইন্ডিয়া। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে দিন শেষে বিনা উইকেটে ১২ রান করেছে ইংলিশরা। এখনো ২৭০ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড। 

তৃতীয় দিন শেষে ৭১ রানে অপরাজিত ছিলেন নায়ার। স্বপ্ন ছিলো সেঞ্চুরির। কিন্তু চতুর্থ দিন থেকে ব্যাট হাতে দুর্দান্ত গতিতে এগিয়ে যান নায়ার। তার ব্যাটিং নৈপুণ্যে অসহায় ছিলো ইংল্যান্ডের বোলাররা। তাই ১৮৫ বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ইনিংসেই প্রথম সেঞ্চুরির স্বাদ নেন নায়ার। 

সেঞ্চুরি তুলেও ক্ষান্ত হননি নায়ার। রান তুলেছেন অবলীলায়। এরপর ৩০৬ বলে স্বাদ পান ডাবল-সেঞ্চুরির। সতীর্থ ওপেনার লোকেশ রাহুলের ডাবল-সেঞ্চুরি না পাওয়ার হতাশা ক্রিজেই থেকেই দেখেছিলেন নায়ার। তাই সেই হতাশায় নিজে ডুব দেননি তিনি। উল্টো দিনের শেষভাগে ট্রিপল সেঞ্চুরি করে নিজের অর্জনটাকে অনেক বেশি সমৃদ্ধ করেছেন নায়ার। 

৩৮১তম বলে বাউন্ডারি হাকিয়ে ট্রিপল সেঞ্চুরির স্বাদ নেন ২৫ বছর বয়সী নায়ার। ফলে দ্বিতীয় ভারতীয় হিসেবে ট্রিপল সেঞ্চুরির স্বাদ নেন তিনি। এর আগে দু’বার ট্রিপল সেঞ্চুরি করেছিলেন সাবেক ওপেনার বিরেন্দার শেবাগ। শেষ পর্যন্ত ৩২টি চার ও ৪টি ছক্কায় ৩৮১ বলে ৩০৩ রানে অপরাজিত থাকেন নায়ার। 

নায়ারের পাহাড় সমান ইনিংসের পাশে রবীচন্দ্রন অশ্বিন ৬৭ ও রবীন্দ্র জাদেজা ৫১ রান করেন। ফলে ৭ উইকেটে ৭৫৯ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। নিজেদের টেস্ট ইতিহাসে এটি সর্বোচ্চ দলীয় সংগ্রহ ভারতের। ইংল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও লিয়াম ডসন। 

ভারত ইনিংস ঘোষণা করায় দিনের শেষভাগে ৫ ওভার ব্যাট করার সুযোগ পায় ইংল্যান্ড। বিনা উইকেটে ১২ রান তুলেছে তারা। অধিনায়ক অ্যালিস্টার কুক ৩ ও কিটন জেনিংস ৯ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর (চতুর্থ দিন শেষে) :

ইংল্যান্ড : ৪৭৭ ও ১২/০, ৫ ওভার (জেনিংস ৯*, কুক ৩*)।

ভারত : ৭৫৯/৭ ডি., ১৯০.৪ ওভার (নায়ার ৩০৩*, রাহুল ১৯৯, ব্রড ২/৮০)।

-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ