সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

ইয়েমেনের এডেনে আত্মঘাতী বোমা হামলায় ৪১ সেনা নিহত

১৮ ডিসেম্বর, রয়টার্স : ইয়েমেনের দক্ষিণাঞ্চলে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪১ সেনা সদস্য নিহত হয়েছে। গতকাল রোববার বন্দর শহর এডেনে এ হামলা হয় বলে সেনা কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এর আগে গত সপ্তাহে এ এলাকাটির পার্শ্ববর্তী একটি এলাকায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর হামলায় ৫০ সেনা সদস্য নিহত হয়েছিল। তবে এখন পর্যন্ত কেউ গতকাল রোববারের হামলার দায় স্বীকার করেনি।
কর্তৃপক্ষ জানায়, খোর মাকসার অঞ্চলে একটি সামরিক ঘাঁটির কাছে সেনা সদস্যরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বেতন সংগ্রহ করছিলেন। তখন সেখানে হামলা চালায় এক আত্মঘাতী। এ হামলায় আরও ৪০ জন সেনা সদস্য আহত হয়েছেন।
উল্লেখ্য, ২০১৪ সালে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহর প্রতি অনুগত সেনা সদস্যদের সঙ্গে একজোট হয়ে সানাসহ দেশের বড় একটি অংশ নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকেই বিভিন্ন সংঘাতে বিধ্বস্ত হয়ে পড়ে ইয়েমেন। ২৬ মার্চ ২০১৫ থেকে ইয়েমেনে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। দেশজুড়ে ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের উত্থানের মুখে দেশছাড়া হওয়া ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মানসুর হাদির কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠা করার প্রচেষ্টার অংশ হিসেবে এ বিমান অভিযান পরিচালনা করা হয়। এদিকে ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয এলাকাগুলোতে বিভিন্ন সময়ে হামলা চালিয়ে যাচ্ছে আল কায়েদা এবং আইএস।

অনলাইন আপডেট

আর্কাইভ