রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বাংলাদেশের অভিজ্ঞতার আলোকে ২০১৭ সালে দি ফিউচার লিডারস প্রোগ্রাম হবে কঙ্গোতে

বাংলাদেশে লিডারশিপ প্রোগ্রাম বা নেতৃত্ব কর্মসূচি বাস্তবায়নে ব্যাপক সফলতা অর্জনের ধারাবাহিকতায় আগামী ২০১৭ সালে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো বা গণতান্ত্রিক প্রজাতন্ত্রী কঙ্গোতে (ডিআরসি) দি ফিউচার লিডারস প্রোগ্রাম (দি এফএলপি) অনুষ্ঠিত হবে।

দি ফিউচার লিডারস প্রোগ্রাম (দি এফএলপি) হচ্ছে যুক্তরাজ্যভিত্তিক দি ফিউচার লিডারস লিমিটেডের (দি এফএলএল) ফ্ল্যাগশিপ প্রোগ্রাম বা প্রধান কর্মসূচি। অ্যাপ্রেন্টিস স্টাইল বা শিক্ষানবিসদের শেখানোর মতো কায়দায় বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও সাম্প্রতিক সময়ে স্নাতক পাস করা ব্যক্তিদের দক্ষতা উন্নয়নে ২০১২ সালে এই কর্মসূচি চালু করা হয়। সেই থেকে এফএলএল ইউকে দেখিয়ে আসছে কীভাবে উদ্ভাবনের মাধ্যমে উৎকর্ষ অর্জন এবং নৈতিক ও পরিবেশগত বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে ব্যবসায়কে টেকসই করে তুলতে হয়।

এফএলপি আত্মকর্মসংস্থান ও মজুরি বা বেতনভিত্তিক কর্মসংস্থানের ক্ষেত্রে দক্ষতার যে ঘাটতি রয়েছে তা সবচেয়ে সৃজনশীল উপায়ে চিহ্নিত করা এবং লিডারশিপ ও এন্ট্রাপ্রিনিউরশিপ বা নেতৃত্ব ও উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশের উপায় শিখিয়ে আসছে; যাতে দক্ষতার চাহিদা মেটানো যায়।

যুক্তরাজ্যের বার্মিংহামে নিযুক্ত ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো বা গণতান্ত্রিক প্রজাতন্ত্রী কঙ্গোর (ডিআরসি) অনারারি কনসাল মি. ফ্রাঙ্ক টি লুয়াবা এফএলপি সম্পর্কে বিস্তারিত জানার জন্য লন্ডনে এফএলএল টিমের সঙ্গে আলোচনায় মিলিত হন। সে আলোকে তিনি সম্প্রতি ২০১৬ বাংলাদেশ সফর করেন। বাংলাদেশে এফএলপি কেমন প্রভাব ফেলেছে তা জানা এবং ডিআরসি তথা কঙ্গোর যুবসমাজের জন্য একই ধরনের কর্মসূচির সম্ভাবনা কী রকম হতে পারে সেই ধারণা নিতেই বাংলাদেশে তাঁর এই সফর। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ