বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষার্থীর মামলা

৫ ডিসেম্বর, এনডিটিভি : ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় অক্সফোর্ডের বিরুদ্ধে বিরক্তিকর পাঠদানের অভিযোগে মামলা করেছে এক ভারতীয় বংশোদ্ভূত শিক্ষার্থী। ফাইজ সিদ্দিকী নামের ওই শিক্ষার্থীর মতে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার ধরনের জন্য সেকেন্ড ক্লাস ডিগ্রি পেয়েছেন, যা আইনজীবী হিসেবে তার ক্যারিয়ারের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।
ফাইজ সিদ্দিকি অক্সফোর্ডের ব্রেজনোজ কলেজে মডার্ন হিস্ট্রি পড়েছেন। ২০০০ সালে তার মেজর সাবজেক্ট কোর্স ইন্ডিয়ান ইম্পেরিয়াল হিস্টরিতে খারাপ ফলাফল করেন। ফাইজের মতে এর জন্য কলেজের শিক্ষকরা দায়ী। এই সপ্তাহে লন্ডনের হাইকোর্টে এই বিষয়ে শুনানি হবে।
সিদ্দিকির আইনজীবী ব্যারিস্টার রজার মালালু বলেন, ১৯৯৯ থেকে ২০০০ সালের মধ্যে এশিয়ান হিস্টরি বিভাগের সাত জন শিক্ষকের চারজনই ছুটিতে ছিলেন। দক্ষিণ ভারতের ইতিহাস বিশেষজ্ঞ ডেভিড ওয়াশব্রুকের বিরক্তিকর পাঠদান পদ্ধতিকে দায়ী করেন তিনি। শিক্ষক কম থাকায় এমনটি হয়েছে বলে উল্লেখ করে মালালু বলেন, ওয়াশব্রুকের বিরুদ্ধে আমাদের সমালোচনা নেই।
সিদ্দিকির মতে, তার গ্রেড খারাপ না হলে আইনজীবী হিসেবে তার ক্যারিয়ার আরো অনেক উজ্জ্বল হতো।
তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইনজীবী জুলিয়ান মিলফোর্ড বলেন, সিদ্দিকির মামলায় কোনো ভিত্তি নেই। তবে তার শিক্ষাবর্ষের সময় জটিলতা থাকার বিষয়টা স্বীকার করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ