রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

রোহিঙ্গা মুসলমানদের হত্যার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ

কুষ্টিয়া সংবাদদাতা ঃ মায়ানমার সরকারের প্রকাশ্যে ইন্ধনে সেনাবাহিনী ও উগ্রবাদীদের দ্বারা রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর কুষ্টিয়া জেলা ওলামা পরিষদ। শহরের বড় বাজার রেল গেট থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বক চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করে।
সেখানে বক্তব্য রাখেন বৃহত্তর কুষ্টিয়া জেলা ওলামা পরিষদের সাবেক সভাপতি মুফতি আব্দুল হামিদ, বর্তমান মহাসচিব রেজাউল করিম, উপদেষ্টা শামছুল হক।
বক্তারা বলেন, মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে যেভাবে হত্যাযজ্ঞ ও বর্বরতা চলছে তা আইয়ামে জাহেলিয়াতের যুগকে হার মানাবে। বর্তমানে রোহিঙ্গা মুসলিমদের নির্যাতন হত্যা করা হচ্ছে তাতে বিশ্বের সকল মুসলিমদের ঐক্যবদ্ধ হতে হবে।
পাশাপাশি  বাংলাদেশ সরকারের কাছে সীমান্ত খুলে দিয়ে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দেয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, বাংলাদেশে রোহিঙ্গা মুসলমানদের সর্ব প্রকার সাহায্য সহযোগীতা করার জন্য লক্ষ লক্ষ মুসলমান প্রস্তুত রয়েছে।
বক্তারা আরো বলেন, মায়ানমারে সেনাবাহিনী ও উগ্রবাদীরা নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বর গণহত্যা চালিয়ে যাচ্ছে যা পরিকল্পিত গণহত্যা ও মানবাধিকারের চরম লংঘন।
সমাবেশে মিয়ানমারের প্রধানমন্ত্রী অং সান সু চির শান্তির নোবেল বাতিল ওই দেশের সঙ্গে সম্পর্ক ছেদ ও নির্যাতিত রোহিঙ্গাদের উদ্ধারের দাবি জানায় কুষ্টিয়া জেলা ওলামা পরিষদ। সেই সাথে জীবন রক্ষায় আশ্রয় প্রার্থী রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের মানবিক কারণে আশ্রয় দেওয়ার আহবান জানিয়ে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে সীমান্ত খুলে দেয়ারও দাবি জানান জানান বক্তারা।
বৃহত্তর কুষ্টিয়া জেলা ওলামা পরিষদের সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল লতিফ খানের পরিচালানায় সমাবেশে আরো উপস্থিত ছিলেন বৃহত্তর কুষ্টিয়া জেলা ওলামা পরিষদের প্রচার সম্পাদক মাওলানা ইলিয়াস, সদস্য ইব্রাহীম খলিল প্রমুখ।
সমাবেশ শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন আল্লাহরদরগা মহিলা মাদ্রাসার মুহতামিম ফিরোজুল আলম।
এর আগে জেলার বিভিন্ন স্থান থেকে বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন ও পায়ে হেঁটে হাজার হাজার তৌহিদি জনতা বড় বাজার রেল গেটে সমেবত হয়ে বিক্ষোভ মিছিলে যোগ দেয়।
ফেনী
মায়ানমার রোহিঙ্গা মুসলিম হত্যা, বর্বরোচিত নির্যাতন, দেশত্যাগ বাধ্য করা ও ধর্ষণের প্রতিবাদে ফেণির কেন্দ্রিয় শহীদ মিনারে গত এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ভাসানী পরিষদ ফেণির কার্যকরী সভাপতি এডভোকেট নুরুল ইসলামের সভাপতিত্বে রোহিঙ্গাদের উপর হত্যা নির্যাতনের প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন।
ভাসানী অনুসারি পরিষদ কেন্দ্রিয় কমিটির যুগ্ম সম্পাদক এডভোকেট সমীর চন্দ্র কর, ফেণি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবুল বশর চৌধুরী, ফেনী জেলা হিন্দু মহাজোটের সভাপতি ও বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল (বামাকা) ফেনীর সাংগঠনিক সম্পাদক অজিত বরন দাস, প্রেসক্লাব ফেনীর সাবেক সেক্রেটারী ও চ্যানেল আই ফেনীর প্রতিনিধি রবিউল হক রবি, বিশিষ্ট আইনজীবী এডভোকেট শহীদুল ইসলাম সেলিম, ভাসানী পরিষদের ফেনীর সেক্রেটারী এডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী মোর্শেদ, বিশিষ্ট আইনজীবী এডভোকেট শাহীন, গণসংহতি আন্দোলন ফেনীর আহবায়ক এডভোকেট কায়কোবাদ সাগর, বাংলাদেশ শিক্ষক কর্মচারী ঐক্যজোট ফেনীর সাধারণ সম্পাদক মাওলানা শাহ মোঃ ইয়াছিন, টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন ফেনীর বৃত্তি প্রকল্পের পরীক্ষা নিয়ন্ত্রক বারাহীপুর আইডিয়াল এর অধ্যক্ষ আবদুল আজিজ মানিক, ফেনী জেলা শ্রমিক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সম্পাদক আক্রামুজ্জামান পাটোয়ারী, লায়ন্স ক্লাব ফেনীর প্রচার সম্পাদক টমটম শ্রমিক ইউনিয়ন ফেনীর সাধারণ সম্পাদক মোঃ নাসির, ফেনী জেলা লেবার শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ শাহজাহান, হোটেল শ্রমিক ইউনিয়নের ফেনীর সাধারণ সম্পাদক মোঃ ইয়াহিয়া খান প্রমুখ।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী)
নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট বাজারের জিলো পয়েন্টে মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যা এবং বাড়িঘর পুড়িয়ে বিতাড়িত করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট জিরো পয়েন্টে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের উদ্যোগে মিয়ানমারের মুসলিমদের উপর বর্বর নির্যাতন ও বাড়িঘর পুড়িয়ে গণহত্য করে বিতাড়িত করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় শূরা সদস্য মোঃ জিয়াউল হক জিয়া, বক্তব্য রাখেন আল-আমীন সাইফুল্লাহ, এইচ.এম শহীদুল ইসলাম, মোঃ ইউচুপ পিয়াস, মাহমুদুল ইসলাম মাদানী, মোঃ আফসার হোসেন, বসুরহাট বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মুফতি হাফিজ উল্যাহ, ব্যবসায়ী মাইন উদ্দিন প্রমুখ।
দাউদকান্দি (কুমিল্লা)
 মায়ানমারের রোহিঙ্গায় মুসলিম হত্যা ও বর্বর নির্যাতন বন্ধের দাবিতে দাউদকান্দি কেন্দ্রিয় ঈদগাহ্ ময়দানে হেফাজতে ইসলাম দাউদকান্দি শাখার উদ্যোগে এক বিশাল মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।
হেফাজতের উপজেলা সভাপতি মাওলানা আনোয়ার উল্লাহর সভাপতিত্বে মুসলিম হত্যা ও নির্যাতন বন্ধের দাবীতে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মাওলানা আহসান উল্লাহ, মাওলানা আবু বকর, মুফতি মো: সোলাইমান, মাওলানা মুহসিন উদ্দিন বেলালী, সাধারণ সম্পাদক মাওলানা নজির আহমদ, সদস্য মাওলানা আবু   ইউসুফ মুন্সি, মাওলানা নজরুল ইসলাম ফয়েজী, মাওলানা এমদাদ উল্লাহ্ ও মাওলানা আ: রহিম প্রমুখ। পরে একটি বিশাল বিক্ষোভ মিছিল উপজেলা ও থানা এলাকা প্রদক্ষিণ শেষে ঈদগাহ্ ময়দানে বিশেষ মোনাজাতের মাধ্যমে কর্মসূচী শেষ হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ