বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১
Online Edition

ট্রাম্পের ট্রানজিশন টিমের সঙ্গে সাক্ষাতে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাকিস্তানী দূত

৩ ডিসেম্বর, ডন নিউজ : যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রানজিশন টিমের সঙ্গে দেখা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বিশেষ দূত তারেক ফাতেমিকে প্রেরণ করেছে ইসলামাবাদ।
পাকিস্তানের রাষ্ট্রদূত জলিল আব্বাস জিলানি পাকিস্তানী দূতাবাসে এক সংবাদ সম্মেলনে বলেন, মি. ফাতেমি দুই সপ্তাহের আনুষ্ঠানিক সফরে যুক্তরাষ্ট্রে আসবেন। এই সময় তিনি ট্রানজিশন টিম, নব-নির্বাচিত মার্কিন আইনপ্রণেতা ও ওবামা প্রশাসনের সঙ্গে আলাদাভাবে আনুষ্ঠানিক বৈঠক করবেন। ৮ নবেম্বরের পর ওয়াশিংটনে পাকিস্তানী রাষ্ট্রদূতের এই সফরকে খুব গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন জিলানি। ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্সির দায়িত্ব গ্রহণ করবেন। ইতোমধ্যেই তিনি বৈদেশিক নেতা ও প্রশাসনকে নিউইয়র্কের হেডকোয়ার্টারে তার সঙ্গে পরিচিত হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এর আগে বুধবার ট্রাম্প ও নওয়াজ ফোনালাপ করেন এবং দুই দেশের মধ্যকার সম্পর্ক নিয়ে আলোচনা করেন। তবে মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনা না করে বৈদেশিক নেতাদের সাথে ট্রাম্পের এই কথোপকথনের সমালোচনা করেছে প্রতিপক্ষ ডেমোক্রেট দল ও মার্কিন গণমাধ্যম।
হোয়াইট হাউস জানায়, পাকিস্তানী প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার আগে নব-নির্বাচিত প্রেসিডেন্টের মার্কিন পররাষ্ট্রদপ্তরকে জানিয়ে রাখা উচিত। মার্কিন পররাষ্ট্রদপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন,‘ ট্রাম্প অন্যান্য বৈদেশিক নেতাদের সঙ্গে কথা বলার আগেও পররাষ্ট্রদপ্তরের পরামর্শ গ্রহণ করেন নি।’ হোয়াইট হাউসের প্রেস সচিব জোস আর্নেস্ট বলেন, ‘পাকিস্তান একটি চমৎকার দেশ হওয়া সত্ত্বেও দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বেশ জটিল। মার্কিন প্রেসিডেন্ট বৈদেশিক কোন নেতার সঙ্গে কথা বলার আগে অভিজ্ঞ মার্কিন কূটনৈতিক ও পররাষ্ট্রদপ্তর থেকে পরিপূর্ণ ব্যাখা নিয়ে থাকেন।’

অনলাইন আপডেট

আর্কাইভ