বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১
Online Edition

মিয়ানমারের ওপর থেকে অবরোধ তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

৩ ডিসেম্বর, নিউইয়র্ক টাইমস : মিয়ানমারের ওপর থেকে বাণিজ্যিক অবরোধ তুল নিচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার বারাক ওবামা এ বিষয়ক একটি বিলে স্বাক্ষর করে বলেন, মিয়ানমার মানবাধিকার বিষয়ে উন্নতি করেছে।
মিয়ানমারে গত এক মাস ধরে রোহিঙ্গা নিধন চলার বিষয়টি সামনে না এনে বারাক ওবামা বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে এবং মানবাধিকারের অবস্থার উন্নয়ন ঘটেছে।
বারাক ওবামা মিয়ানমারের ওপর থেকে বাণিজ্যিক অবরোধ তুলে নিলেও ইরান ও উত্তর কোরিয়া সহ আরো বেশ কিছু দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি রাখছে। মার্কিন কংগ্রেসের মাধ্যমে এই অবরোধ ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
নিউ ইয়র্ক টাইমস জানায়, অং সান সু চির বিজয় নিয় বেশ উচ্ছ্বসিত ছিল যুক্তরাষ্ট্র। তারা জানিয়েছিল, মার্কিন প্রেসিডেন্টের একান্ত প্রচেষ্টায় মিয়ানমারে গণতন্ত্র ফিরে এসেছে। কিন্তু মিয়ানমারের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার বিষয়টি নিয়ে খুব বেশি আলোচনা করেনি ওয়াশিংটন অফিস। তারা বেশ নিচু কণ্ঠে অবরোধ তুলে নেয়ার ঘোষণা দেয়। এই ঘোষণা বেশ গোপনে আসার কারণ হিসেবে নিউ ইয়র্ক টাইমস জানায়, সাম্প্রতিক সময়ে মিয়ানমারে নির্বিচারে রোহিঙ্গা নিধন ও অত্যাচারের বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমের আলোচনার কেন্দ্রে থাকায় ওয়াশিংটন বেশ গোপনেই ঘোষণাটি দিল। এই ঘোষণা বলে মিয়ানমারের সামরিক বাহিনীর সাবেক সদস্য বা সাবেক সদস্যরা সংযুক্ত রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আবারো বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে পারবে মার্কিন ব্যবসায়ীরা। দেশটি থেকে মূল্যবান পাথর ও মুক্তা সংগ্রহ করবে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রে ঝড়ে নিহত ১১
৩ ডিসেম্বর, ইন্টারনেট : বড়দিনের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে তীব্র ঝড়। এতে ১১ জন নিহত হয়েছেন। মিসিসিপি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
মার্কিন আবহাওয়া সংস্থা জানিয়েছে মিসিসিপি, আরকানসাস ও টেনেসাসে ১৩টি ঝড় আঘাত হেনেছে। প্রায় দেড়শ কিলোমিটার গতিতে এগুলো আঘাত হানে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মিসিসিপি। রাজ্যটিতে ৭জন নিহত হয়েছেন। এর মধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করে রাজ্যটিতে উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে। ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দারা ‘হোয়াইট ক্রিসমাস আয়োজনের আশা করলেও ঝড়ের মুখে তাদের সে আশা ভেস্তে গেছে। লুইজিয়ানা থেকে ইলিনয় পর্যন্ত টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে। ইন্ডিয়ানাতে টর্নেডোর তা-বে ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ