বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১
Online Edition

তুরস্কের শত্রু পাকিস্তানের শত্রু --পাক রাষ্ট্রদূত

৩ ডিসেম্বর, আনাদুলো এজেন্সি : তুরস্কের বিরোধিদলীয় নেতা ও যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত ফতেউল্লাহ গুলেনের সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাকিস্তানে তুর্কি স্কুল শিক্ষকদের বহিষ্কারের প্রক্রিয়া চলছে বলে সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সিকে জানিয়েছেন তুরস্কে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত সোহাইল মাহমুদ।
তিনি বলেন, ‘তুরস্কের শত্রুরা পাকিস্তানের শত্রু আর তুরস্কের বন্ধুরা পাকিস্তানেরও বন্ধু। গত ১৫ নবেম্বর পাক-তুর্কি এডুকেশন ফাউন্ডেশনে কর্মরত ডজন খানেক কর্মকর্তাকে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেয় দেশটি। গুলেনের সংস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওই প্রতিষ্ঠানের মোট ১০৮ শিক্ষকের ভিসার মেয়াদ না বাড়িয়ে তাদেরকে ২০ নবেম্বরের মধ্যে পাকিস্তান ত্যাগ করার নির্দেশ দেয় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। নবেম্বর মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়েপ এরদোগানের দুই দিনের পাকিস্তান সফরের পর গুলেনের সাথে জড়িত থাকার অভিযোগ এনে পাকিস্তানের ডজন খানেক স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের অনুরোধ জানায় তুরষ্ক। আর তারপরেই পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে এই সিদ্ধান্ত আসে।
পাক-রাষ্ট্রদূত মাহমুদ বলেন, ১৫ জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থানে সর্বপ্রথম নিন্দা জানিয়েছিল পাকিস্তান। তুরস্কের নির্বাচিত সরকারের প্রতি আমাদের সরকারের পূর্ণ সমর্থন রয়েছে। তুরস্ক অবৈধ অভ্যুত্থান প্রতিহত করতে পারায় পাকিস্তানে স্বস্তি বিরাজ করছে।
উল্লেখ্য, ১৫ জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থানের জন্য ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করা বিরোধীদলীয় নেতা ফতেউল্লাহ গুলেনকে দায়ী করে আসছে তুরষ্ক।

অনলাইন আপডেট

আর্কাইভ