শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

দেশে উৎপাদিত পণ্য রফতানিতে বিশেষ বরাদ্দ পাবেন ব্যবসায়ীরা

স্টাফ রিপোার্টার : দেশে উৎপাদিত পণ্য রফতানিতে ব্যবসায়ীরা বিশেষ আর্থিক বরাদ্দ পাবেন। বাংলাদেশ ব্যাংক থেকে এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।  সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে উৎপাদিত আগর, আতর, কাগজ, কাগজজাতীয় পণ্য, গরু-মহিষের নাড়ি, ভুঁড়ি, শিং ও রগসহ (হাড় ব্যতীত) বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ রফতানির বিপরীতে বিভিন্ন হারে ভর্তূকি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
দেশের রফতানি বাণিজ্য উৎসাহিত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উপমহাব্যবস্থাপক জাকির হোসেন চৌধুরী স্বাক্ষরিত পৃথক তিনটি সার্কুলারে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়। সার্কুলারের কপি বৈদেশিক মুদ্রায় লেনদেনের সব অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠানো হয়েছে।
সার্কুলারে দেশে উৎপাদিত আগর ও আতর রফতানিতে ২০ শতাংশ, কাগজ ও কাগজজাতীয় পণ্য রফতানিতে ১০ শতাংশ ও সম্পূর্ণ স্থানীয় উৎস থেকে সংগ্রহকৃত গরু মহিষের নাড়ি-ভুঁড়ি, শিং, রগসহ (হাড় ব্যতীত) বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নিজস্ব কারখানায় প্রক্রিয়াকরণের মাধ্যমে রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারকের ভর্তূকি প্রাপ্য হবে বলে উল্লেখ করা হয়েছে।
সার্কুলারে বলা হয়, সরকার দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করার লক্ষ্যে দেশে উৎপাদিত আগর ও আতর রফতানির বিপরীতে ভর্তুকি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ সুবিধা আলোচ্য সার্কুলার জারির তারিখ থেকে জাহাজীকৃত পণ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
কাগজ ও কাগজজাতীয় পণ্য বিষয়ে  ভর্তুকির প্রাপকপক্ষ ও প্রাপ্যতার মাত্রা বিষয়ে সার্কুলারে বলা হয়, নিজস্ব কারখানায় উৎপাদিত কাগজ ও কাগজজাতীয় পণ্য রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারকের ভর্তুকি প্রাপ্য হবে। তবে শর্ত থাকে যে, কাগজ ও কাগজজাতীয় পণ্য উৎপাদনের কোনো পর্যায়ে ডিউটি ড্র-ব্যাক সুবিধা গ্রহণ করা যাবে না। এছাড়া কাগজ ও কাগজজাতীয় পণ্য রফতানির বিপরীতে শুল্ক বন্ড সুবিধাপ্রাপ্ত ও ইপিজেড এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানের জন্য এ সুবিধা প্রযোজ্য হবে না।
গরু-মহিষের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে  ভর্তুকির প্রাপকপক্ষ ও প্রাপ্যতার মাত্রা বিষয়ে সার্কুলারে বলা হয়, সম্পূর্ণ স্থানীয় উৎস থেকে সংগ্রহকৃত গরু-মহিষের নাড়ি, ভুঁড়ি, শিং, রগসহ (হাড় ব্যতীত) বিভিন্ন অংশ নিজস্ব কারখানায় প্রক্রিয়াকরণের মাধ্যমে রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারকের ভর্তুকি প্রাপ্য হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ