শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

দুর্ঘটনায় শ্রমিক নিহতের গুজবে গাজীপুরে বাসে আগুন

গাজীপুর সংবাদদাতা : গাজীপুরে সড়ক পার হওয়ার সময় সোমবার বাস চাপায় পোশাক কারখানার এক কর্মী আহত হয়েছে। ওই কর্মী নিহত হওয়ার গুজবে শ্রমিকরা উত্তেজিত হয়ে গাড়ি ভাংচুর ও সড়ক অবরোধ করেছে। এসময় তারা সড়কে উল্টে ফেলে বাসটিতে অগ্নিসংযোগ করেছে। এঘটনায় শ্রমিক অসন্তোষের কারণে আশেপাশের অন্তত ১২টি কারখানা ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।
পুলিশ ও স্থানীয়রা জানায়, গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা চৌরাস্তা সংলগ্ন নলজানী এলাকাস্থিত টার্গেট ফাইনওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার লিংকিং ডিস্ট্রিবিউটর মো. মামুন (৩২) সোমবার দুপুরের খাবারের বিরতির পর দুপুর দুইটার দিকে কারখানায় যাচ্ছিলেন। পথে কারখানার সামনে ঢাকা-গাজীপুর সড়ক পার হওয়ার সময় ঢাকাগামী বলাকা পরিবহন সার্ভিসের একটি যাত্রীবাহী বাস তাকে চাপা দেয়। এতে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা বাসটিকে আটক করে এবং মামুনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসাপাতালে পাঠায়। পরে উন্নত চিকিৎসার জন্য সেখান থেকে তাকে ঢাকার উত্তরাস্থ বাংলাদেশ মেডিকেল কলেজ হাপাতালে নিয়ে ভর্তি করা হয়। এদিকে বাস চাপায় ওই পোশাক কর্মী নিহত হয়েছে এমন খবর কারখানায় ছড়িয়ে পড়লে স্থানীয়রা ও কারখানায় তার সহকর্মীরা বিক্ষুব্ধ হয়ে সড়কে নেমে আসে। এসময় তারা ওই সড়কে অবরোধ সৃষ্টি করে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে বিক্ষুব্ধরা ওই বাসটি সড়কের উপর উল্টে ফেলে সেটিতে অগ্নিসংযোগ করে এবং সড়কে দাঁড়িয়ে থাকা যানবাহন ভাংচুর শুরু করে। এতে ওই সড়কের চান্দনা চৌরাস্তা-গাজীপুর অংশে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এখবর ছড়িয়ে পড়লে আশেপাশের অন্তত ১২টি কারখানার শ্রমিকরা সড়কে নেমে এসে বিক্ষোভ ও গাড়ি ভাংচুর করতে থাকে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায় এবং পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করলে প্রায় এক ঘণ্টা পর ওই সড়কে যানবাহন চলাচল শুরু হয়। এ ঘটনায় শ্রমিক অসন্তোষের আশংকায় আশেপাশের অন্তত ১২টি পোশাক কারখানা সোমবারের জন্য ছুটি ঘোষণা করেছে সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষ।
টার্গেট ফাইনওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার নিরাপত্তা সুপারভাইজার মতিউর রহমান জানান, বাস চাপায় গুরুতর আহত মামুনকে গাজীপুরের হাসাপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকার বাংলাদেশ মেডিকেল কলেজ হাপাতালে ভর্তি করা হয়েছে। তিনি মারা যাওয়ার খবরটি সঠিক নয়।
জয়দেবপুর থানার ওসি খন্দকার রেজাউল হাসান রেজা জানান, বাস চাপায় শ্রমিক নিহত হওয়ার গুজবে শ্রমিকরা উত্তেজিত হয়ে সড়কে নেমে এসে এ ঘটনা ঘটিয়েছে।
অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার
গাজীপুরে ড্রেন থেকে হাত-পা বাঁধা এক যুবকের লাশ সোমবার উদ্ধার করেছে পুলিশ। আনুমানিক ৩২ বছর বয়সের নিহত ওই যুবকের পরিচয় পাওয়া যায় নি।
জয়দেবপুর থানার এসআই রিপন কুমার জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের যুগিতলা এলাকায় একটি পুকুর পাড়ের ড্রেনে জঙ্গলের মধ্যে এক যুবকের দু’হাত পেছনদিকে এবং দু’পা বাঁধা লাশ সোমবার সকালে দেখতে পায় এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে দুপুরে ওই লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য শহীদ তাজ উদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। আনুমানিক ৩২ বছর বয়সের অজ্ঞাত ওই যুবকের পরনে লাল গেঞ্জি, সাদা উলেন জ্যাকেট এবং ছাই রংয়ের প্যান্ট রয়েছে। নিহতের দু’টি চোখ উপড়ে ফেলা হয়েছে এবং তার মাথা ও তলপেটসহ শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্রের একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা রশি দিয়ে হাত-পা বেঁধে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে ও দু’চোখ উপড়ে ওই যুবককে হত্যার পর লাশ ড্রেনের জঙ্গলে ফেলে পালিয়ে যায়। এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ