শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

কাগজ মিল বাস্তবায়ন প্রকল্পের অগ্রগতি

খুলনা অফিস : খুলনা নিউজপ্রিন্ট মিলের ৫০ একর জমির ওপর একটি বিদ্যুৎকেন্দ্র ও একটি কাগজ মিল স্থাপন প্রক্রিয়া এগিয়ে চলছে। প্রকল্প দু’টি বাস্তবায়নে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ১০৬ কোটি টাকা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (৭৫০-৮০০) মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে। এর জ্বালানি হিসেবে ভারত থেকে আমদানি করা এলএনজি গ্যাস (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) ব্যবহার করা হবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ২৫৬ কোটি টাকা।
সূত্রটি জানায়, ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে এই বিদ্যুৎকেন্দ্রের কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০১৪ সালের জুলাই মাসে ভারত থেকে আমদানি করা এলএনজি গ্যাস দিয়ে খুলনায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ওই বছর জুন মাসে ভারতের গ্যাস কর্তৃপক্ষ লিমিটেডের জিএআইএল সাথে সরকারের সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ভারতের গ্যাস পাইপলাইন কলকাতার আড়ংঘাটা পাইপলাইন স্টেশন থেকে ৮০ কিলোমিটার পেট্রাপোল হয়ে বেনাপোল দিয়ে যশোর পর্যন্ত ৪৬ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হবে। সেখান থেকে গ্যাস আনা হবে খুলনায়। এজন্য এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ