শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

চলনবিলে আমন ধানের বাম্পার ফলন

সিংড়া (নাটোর) সংবাদদাতা : নাটোরের সিংড়ায় কৃষকেরা এখন ধান কাটা মাড়াই নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবহাওয়া অনুকুলে থাকায় এবং কৃষকরা সঠিক সময় জমিতে চারা রোপণ করতে সক্ষম হওয়ায় এই চলনবিলে এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এদিকে ধানের বাম্পার ফলন হওয়ায় এবং ভালো দাম পাওয়ায় চাষীদের মুখে এখন হাসির ঝিলিক লেগেছে। সরেজমিনে নাটোর জেলার সিংড়া, গুরুদাসপুর, লালপুর, নলডাঙ্গার বিভিন্ন এলাকা ঘুরে  এলাকার কৃষি মাঠ এখন ধানের সোনালী শীষে ভরে গেছে।
চাষীরা মাঠে মাঠে ধান কাটা শুরু করেছেন। কৃষকদের ছেলে-মেয়ে সহ পরিবারের সকলেই মাড়াই এবং রক্ষণাবেক্ষণের কাজে ব্যস্ত সময় পার করছেন। এবার ধানের বাজার দর ভাল থাকায় সোনালী স্বপ্নের জাল বুনছেন চাষীরা। আগাম পাকা ধান বাজারে আসতে শুরু করেছে। আবহাওয়া ভাল থাকলে এবং কোন রকম প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে দশ থেকে পনেরো দিনের মধ্যে ধান কেটে ঘরে তুলতে পারবেন। সিংড়া উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন জানান,চলতি মৌসুমে সিংড়া উপজেলায় রোপা আমন ধানের লক্ষ্যমাত্রা ছিল, ২০১১৯ হেক্টর অর্জন হয়েছে ২১৮৫০ হেক্টর। বোনা আমন ধানের লক্ষ্যমাত্রা ১০৫০০ হেক্টর অর্জন হয়েছে ১০৫০০ হেক্টর। গত বছরের তুলনায় চলতি বছর উৎপাদন বেশি হওয়ার সম্ভাবনা কৃষি অফিসারের। এছাড়াও নাটোরের প্রতিটি উপজেলায় আমন ধানের বাম্পার ফলন লক্ষ্য করা যায়।
এ প্রসঙ্গে কৃষি কর্মকর্তা বলেন আবহাওয়া অনুকুলে থাকায় এবং কৃষকরা সঠিক সময় জমিতে চারা রোপণ করতে সক্ষম হওয়ায় এ উপজেলায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতি বিঘা জমিতে এবার ১৬-১৮ মণ হারে ধানের ফলন হবে বলে তিনি মন্তব্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ