শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

পানি সম্পদমন্ত্রীর অধিকাংশ প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি

সংসদ রিপোর্টার: সাবেক ও বর্তমান পানি সম্পদমন্ত্রীর সংসদের ফ্লোরে দেয়া অধিকাংশ প্রতিশ্রুতিই বাস্তবায়ন হয়নি। বিগত নবম জাতীয় সংসদে   দেয়া সাবেক পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র  সেনের ৩৩টি প্রতিশ্রুতির মধ্যে ১০টি বাস্তবায়ন হয়েছে। অন্যদিকে চলমান দশম জাতীয় সংসদে বর্তমান পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের ৩১টি প্রতিশ্রুতির মধ্যে ৪টি বাস্তবায়ন হয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এসব তথ্য উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং দশম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রদত্ত প্রতিশ্রুতির ওপর আলোচনা হয়।
বৈঠকে জানানো হয়, নবম জাতীয় সংসদের  ফ্লোরে মন্ত্রী কর্তৃক পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে মোট ৩৩টি প্রতিশ্রুতির মধ্যে ১০টি সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে, ১৬টি বাস্তবায়নাধীন এবং ৫টি প্রক্রিয়াধীন। এছাড়া দশম জাতীয় সংসদের  ফ্লোরে মন্ত্রী কর্তৃক পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে  মোট ৩১টি প্রতিশ্রুতির মধ্যে ৪টি সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে, ১২টি প্রতিশ্রুতি বাস্তবায়নাধীন এবং ১৪টি প্রক্রিয়াধীন।
 বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ কর্তৃক পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়। ২০১৬-১৭ অর্থবছরের অক্টোবর পর্যন্ত মোট ৬৬টি প্রকল্পের পরিবীক্ষণে  দেখা যায়, পানিসম্পদ মন্ত্রণালয়ের গড় অগ্রগতি ৫ দশমিক ২ শতাংশ।
এছাড়া দেশের সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবের জন্য সারাদেশে চলমান পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রকল্পগুলো যথা সময়ে সম্পন্ন করা এবং প্রকল্প গ্রহণকালে পর্যাপ্ত সমীক্ষা ও বাস্তবভিত্তিক ব্যয় প্রাক্কলন-পূর্বক প্রকল্প প্রস্তাব প্রণয়ন করার সুপারিশ করা হয়।
কমিটি সদস্য অ্যাডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, মো. আ. কুদ্দুস, এ কে এম শাহজাহান কামাল, মীর মোস্তাক আহম্মেদ রবি বৈঠকে অংশ নেন। এছাড়া পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পানি উন্নয়ন  বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ