ঢাকা, বৃহস্পতিবার 2 December 2021, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

ভারতে ব্যবসা বাড়াচ্ছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত রিয়েল স্টেট ব্যবসায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যবসা বাড়ছে ভারতে। ট্রাম্পের জয়ের পর ভারতীয় বিভিন্ন কোম্পানি ট্রাম্প গ্র“পের সঙ্গে মিলে যৌথ উদ্যোগে নানাবিধ ব্যবসায়িক প্রকল্প হাতে নিচ্ছে। এর মধ্যে থাকছে হোটেল, শপিংমল ও আবাসন প্রকল্প। এর আগে ভারতের পুনেতে নির্মাণ করা হয় ট্রাম্প টাওয়ার। সেখানে এবার দ্বিতীয় প্রজেক্ট শুরু হবে। খবর নিউইয়র্ক টাইমসের। 

পুনেতে দুই বছর আগে তৈরি হয়েছে ট্রাম্প টাওয়ার। ২০০৯ সালে এ টাওয়ার বেঙ্গালুরুতে হওয়ার পরই মুম্বাই সন্ত্রাসী হামলার পর প্রকল্প পিছিয়ে যায়। এর পাঁচ বছর পর পুনেতে ২৩ তলা বিলাসবহুল ট্রাম্প টাওয়ার তৈরি হয়। এ টাওয়ার এতকাল তেমন কারও নজরে পড়েনি। তবে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর এর ব্যবস্থাপকরা আশা করছেন এবার ব্যবসা জমে উঠবে।

পাঁচ বছর আগে ট্রাম্পের কোম্পানিকে ভারতে প্রজেক্ট করতে সহায়তা করেছিলেন প্রণব আর ভক্ত। তিনি জানান, পুনেতে দ্বিতীয় ট্রাম্প টাওয়ার প্রতিষ্ঠার চেষ্টা চলছে। ভক্ত বলেন, ‘ট্রাম্প টাওয়ারে আমার একটি ফ্ল্যাট রয়েছে। এটা এখন মার্কিন প্রেসিডেন্ট ব্রান্ড। এতদিন মানুষ একে না জানলেও এবার সবাই নিশ্চিত চিনতে পারবে।’ গত বছরের অক্টোবরে পুনের ট্রাম্প টাওয়ারের ১৩ তলায় বলিউড অভিনেতা ঋষি কাপুর ও তার ছেলে রণবীর কাপুর দুটি ফ্ল্যাট কিনেছেন। 

নিউইয়র্ক টাইমস জানায়, ভারতীয় ডেভেলপাররা এরই মধ্যে ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর গত সপ্তাহে এমন কয়েকজন ব্যবসায়ী নিউইয়র্কে গিয়ে ট্রাম্পের সঙ্গে দেখাও করেছেন। ভারতীয় ব্যবসায়ী অটুল চোরিদা, সাগর চোরিদা ও কল্পেশ মেহতা গত সপ্তাহে ট্রাম্পের সঙ্গে দুই মিনিট কথা বলার অ্যাপয়েন্টমেন্ট নিয়েছিলেন। সেখানে ট্রাম্পকে অভিনন্দনমূলক কথাবার্তা বলেন তারা। তবে ভারতীয় দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড এ বৈঠককে ‘ব্যবসায়িক আলোচনা’ বলে মন্তব্য করেছে।

পরে সাগর চোরিদা নিউইয়র্ক টাইমসকে বলেছে, ‘আমরা ভারতে নতুন রিয়েল স্টেট প্রজেক্টের সম্ভাবনা নিয়ে আলাপ করেছি।’ বিজনেস স্ট্যান্ডার্ডকে তিনি জানিয়েছেন, নতুন প্রজেক্টের জন্য আমরা জমি দেখেছি এবং ট্রাম্প কোম্পানির সঙ্গে চুক্তির চেষ্টা করছি। ট্রাম্প অর্গানাইজেশনের একজন মুখপাত্রের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি চুক্তির সম্ভাবনা খারিজ করেননি। 

জানা গেছে, এ তিন ভারতীয় ব্যবসায়ী দক্ষিণ মুম্বাইয়ে ট্রাম্পের নামে একটি লাক্সারি অ্যাপার্টমেন্ট ব্যবসার গোড়াপত্তন করতে চাচ্ছেন। এ উপলক্ষে তারা একটি বিশাল কমপ্লেক্স গড়ে তুলছেন। মুম্বাইয়ের বিভিন্ন রাস্তায় এরই মধ্যে ট্রাম্পের ছবিসম্বলিত বিশাল সব বিলবোর্ড টাঙানো অবস্থায় দেখা গেছে। 

এদিকে কলকাতার রিয়েল স্টেট সংস্থা ইউনিমার্ক ট্রাম্প কোম্পানির সঙ্গে এক আবাসন প্রজেক্টের চুক্তি করেছে বলে জানিয়েছে কলকাতা টুয়েন্টিফোর। কলকাতার ইএম বাইপাসে মাথা তুলবে ৪ লাখ স্কয়ার ফুটের বিশাল রেসিডেন্সিয়াল প্রজেক্ট। ট্রাম্প অর্গানাইজেশনের ভারতীয় প্রতিনিধি ‘ত্রিবেকা’র তরফ থেকে ম্যানেজিং পার্টনার কল্পেশ মেহতা লাইভমিন্টকে জানিয়েছেন, ‘এখনও নকশা প্রণয়নের পর্যায়ে রয়েছে এই প্রজেক্ট। এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা করা হয়নি। আগামী বছরে শুরু হবে এ প্রজেক্টের কাজ।’

অনলাইন আপডেট

আর্কাইভ