শুক্রবার ২১ জানুয়ারি ২০২২
Online Edition

হোয়াইট হাউসেই থাকবেন ট্রাম্প

নিউ ইয়র্ক নাকি ওয়াশিংটন? হোয়াইট হাউস নাকি ট্রাম্প টাওয়ার? কোথায় থাকবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প? সেই জল্পনার অবসান ঘটিয়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট শেষ পর্যন্ত হোয়াইট হাউসেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো খবরটি নিশ্চিত করেছে।

রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই গুঞ্জন ছিল বিলাসী জীবনযাপন ছেড়ে তিনি হোয়াইট হাউসে আসবেন কিনা। আর তার সঙ্গে পরিবারের আর কোন সদস্যরাই বা আসবেন! তার নির্বাচিত হওয়ার পরপর বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রের বরাত দিয়ে জানায়, ট্রাম্প হোয়াইট হাউসে সার্বক্ষণিকভাবে না থেকে, তার ম্যানহাটনের অ্যাপার্টমেন্ট ও হোয়াইট হাউসে ভাগাভাগি করে থাকবেন বলে ভাবছেন। আর এ নিয়ে তার উপদেষ্টাদের সঙ্গে আলোচনাও করেছেন। ভয়েস অব আমেরিকা, পলিটিকো।

তবে  রোববার পলিটিকোর খবরে বলা হয়েছে, স্ত্রী মেলানিয়া এবং  ১০ বছর বয়সী সন্তান ব্যারনকে নিয়ে হোয়াইট হাউসেই থাকবেন ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল, ট্রাম্প তার সময়কে ওয়াশিংটন এবং নিউ ইয়র্কের মধ্যে ভাগ করে নিতে পারেন। সংবাদমাধ্যমটিকে ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছেন, নির্বাচনে জয়ের পর তিনি ‘অবাক’ হয়েছেন। এখন ২৪ ক্যারট সোনায় মোড়ানো বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ছেড়ে ট্রাম্প সপ্তাহে ক’দিন হোয়াইট হাউসে অবস্থান করবেন, তা নিয়ে তৈরি হয়েছে কৌতূহল। তবে কোথায় থাকবেন,  রোববার সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে নিজের সিদ্ধান্তের কথা স্পষ্ট করে জানিয়েছেন তিনি।  বলেছেন ‘হুম হোয়াইট হাউস’। 

মেলানিয়া আর ব্যারন কবে থেকে হোয়াইট হাউসের বাসিন্দা হবেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘যতো দ্রুত সম্ভব। তার স্কুলের বছরটা শেষ হলেই’।  নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারিতেই মেলানিয়া আর ব্যারন ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসের বাসিন্দা হচ্ছে না।  ট্রাম্পের কথায় এর কারণ খুঁজে পাওয়া যায়।

ট্রাম্পের একজন মুখপাত্র জেসন মিলার  রোববার সাংবাদিকদের বলেন, মাঝপথে ব্যারনকে স্কুল থেকে সরানোর সিদ্ধান্ত নেওয়া খুব সহজ কিছু নয়। 

ডোনাল্ড ট্রাম্প তিনটি বিয়ে করেছেন। বর্তমানে তার সঙ্গে রয়েছেন তৃতীয় স্ত্রী মেলানিয়া ট্রাম্প। ট্রাম্পের ছেলেমেয়ের সংখ্যা ৫ জন। তাদের মধ্যে তিন ছেলে হলেন এরিক ট্রাম্প (৩২), ডোনাল্ড ডন ট্রাম্প জুনিয়র (৩৮) ও ছোট ছেলে ব্যারন উইলিয়াম ট্রাম্প (১০)। দুই মেয়ে আইভানকা ট্রাম্প (৩৫) ও টিফানি ট্রাম্প (২৩)।

ছেলেমেয়েদের মধ্যে দুই ছেলে ও এক মেয়ের বিয়ে হয়েছে। এরিক বিয়ে করেছেন লারা ইউনাস্কা ট্রাম্প (৩৪)কে ও ডোনাল্ড জুনিয়র বিয়ে করেছেন ভ্যানেসা হেইডন ট্রাম্প (৩৮)কে। আর মেয়ে আইভানকার স্বামী হলেন জ্যারেড কুশনার।

ট্রাম্পের নাতি-নাতনির সংখ্যা ৮ জন। এর মধ্যে দুজন তাদের সঙ্গে বাস করেন। তারা হলেন, কাই ট্রাম্প (৯) ও ডোনাল্ড ট্রাম্প তৃতীয় (৬)।

ট্রাম্পকে অভ্যর্থনা জানাতে প্রস্তুত রানী এলিজাবেথ

ব্রিটেনের রানী এলিজাবেথ নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উইন্ডসর ক্যাসেলে আমন্ত্রণ জানানোর প্রস্তুতি নিচ্ছেন।

ব্রিটিশ মিডিয়ার খবর, ডোনাল্ড ট্রাম্পকে আগামী গ্রীষ্মে ব্রিটেন সফরের আমন্ত্রণ জানানো হচ্ছে। ডাউনিং স্ট্রিটে ইতোমধ্যে প্রস্তুতি শুরু হয়েছে। থেররেসা মে’র সঙ্গে প্রথম টেলিকথোপথনে ডোনাল্ড ট্রাম্প রানীর ভূয়সী প্রশংসা করেন।

ট্রাম্প বলেন, তিনি রানীর একজন বড় ভক্ত। তাকে যেন শুভেচ্ছা পৌঁছে দেন, একথাও বলেন ট্রাম্প।

রানী এতে খুবই আপ্লুত হয়েছেন। তাই তার আশা ব্রিটেন যেন হয় ট্রাম্পের প্রথম বিদেশ সফর।

ব্রিটেনের সঙ্গে ট্রাম্পের আলাদা একটা সম্পর্ক রয়েছে। ট্রাম্পের মা ছিলেন একজন স্কটিশ। এ কারণেই সম্ভবত ডোনাল্ড ট্রাম্প স্কটল্যান্ডে রিসোর্ট, গলফ ক্লাবসহ সেখানে একাধিক ব্যবসাপাতি সাজিয়েছেন।

 তেরেসা মে’র সঙ্গে কথা বলার সময় তিনি তার মায়ের কথা স্মরণ করেন। ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র দিনের শুরুতে বলেছেন, সফরসূচি নিয়ে কাজ চলছে। এখনো চূড়ান্ত কিছু হয়নি। প্রধানমন্ত্রী থেরেসা মে’ ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য মুখিয়ে রয়েছেন।

এর আগে ট্রাম্প থেরেসা মে’কে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী তা গ্রহণ করেছেন। ২০ জানুয়ারি দায়িত্ব নেয়ার পর যেকোনো সময় সফর হতে পারে বলে এই মুখপাত্র উল্লেখ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ