বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

সংখ্যালঘুদের ওপর হামলা অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ -গওহর রিজভী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : সংখ্যালঘুদের ওপর হামলাকে একটি অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলার ঘটনা তুলে ধরে তিনি বলেন, এগুলো অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ। এর নেতিবাচক প্রভাব বহির্বিশ্বেও পড়ছে।
গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রাষ্ট্রবিজ্ঞান সমিতির উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশে জঙ্গি, সন্ত্রাসবাদ : সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের প্রচেষ্টায় বিশ্ব সম্প্রদায়ের সম্পৃক্ততা’ শীর্ষক এক সেমিনার তিনি এসব কথা বলেন। রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গিয়াসউদ্দিন মোল্যার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি অধ্যাপক এমিরিটাস ড. আবদুল মোমেন, তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশিদা বেগম সাঈদ এবং ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের প্রতিনিধি রাজেশ।
সমিতির দপ্তর সম্পাদক মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. সৈয়দ আশরাফুর রহমান। উদ্বোধনী পর্বের পর উগ্রবাদ ও সন্ত্রাসবাদ বিষয়ে ৩টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। পরে প্রবন্ধের ওপর আলোচনা-পর্ব অনুষ্ঠিত হয়।
বাংলাদেশকে অসাম্প্রদায়িক, উদার গণতান্ত্রিক দেশ হিসাবে অভিহিত করে তিনি বলেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকা-ের গভীরে গিয়ে এর সূত্র নির্ণয় করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণ ঐক্যবদ্ধ হয়েছে বলে তিনি দাবি করেন।
ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকি বলেন, পৃথিবীতে যে সংকট তৈরি হচ্ছে, তা বাংলাদেশেও লক্ষ করা যাচ্ছে। এটা শুধু দেশীয় কারণে নয়, এখানে বাইরের যোগসাজশ থাকতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ