সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

ইয়েমেনে সৌদী জোটের ৪৮ ঘণ্টার অস্ত্রবিরতি ঘোষণা

১৯ নভেম্বর, এসপিএ/ রয়টার্স : ইয়েমেনে সৌদী নেতৃত্বাধীন জোট ৪৮ ঘণ্টার অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে। গতকাল শনিবার থেকে এ অস্ত্রবিরতি কার্যকর হয়। ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে জাতিসংঘ সমর্থিত ইয়েমেন সরকারকে সহযোগিতা করছে এ জোট। সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ’র ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
জোটের বিবৃতি বলা হয়, ইয়েমেনের স্থানীয় সময় গতকাল শনিবার দুপুর ১২টা থেকে ৪৮ ঘণ্টার এ অস্ত্রবিরতি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিদ্রোহীরা নতুন এ অস্ত্রবিরতি মেনে চলবে কিনা সে ব্যাপারে তাদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন প্রতিশ্রুতি পাওয়া যায়নি।
বিবৃতিতে আরও বলা হয়, হুথি বিদ্রোহী ও তাদের মিত্ররা অস্ত্রবিরতি চুক্তি মেনে চললে মেয়াদ আরও বাড়ানো হতে পারে। এর ফলে অবরুদ্ধ বিভিন্ন নগরীতে ত্রাণ সরবরাহ করার সুযোগ পাওয়া যাবে।
বিবৃতিতে বলা হয়, ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ্রাবো মনসুর হাদির অনুরোধের প্রেক্ষিতে জোট এ অস্ত্রবিরতি ঘোষণা করা হয়েছে।  জোট বাহিনী এ অস্ত্রবিরতি মেনে চলবে। তবে তারা হুঁশিয়ার করে বলেছে দেশের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুলাহ সালেহ’র অনুগত বিদ্রোহী বা সৈন্যরা কোন ধরনের সামরিক পদক্ষেপ নিলে তারা তার কড়া জবাব দেওয়া হবে।
তবে এ অস্ত্রবিরতি চলার সময় পর্যবেক্ষণ বিমান ইয়েমেনের আকাশে টহল অব্যাহত রাখবে।
উল্লেখ্য, ২০১৫ সালের পর থেকে জোট বাহিনী হাদির সরকারের অনুগত বাহিনীকে সামরিক সহযোগিতা করে আসছে।

অনলাইন আপডেট

আর্কাইভ