বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

লম্বা দাড়ি রেখে জার্মানি আসবো

১৯ নবেম্বর, জিও নিউজ উর্দু: মার্কিন প্রেসিডেন্ট বারেক ওবামা বললেন, প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর তিনি তার বেশ পরিবর্তন করে ফেলবেন। বেশ পরিবর্তন করে  আগামীতে জার্মানীতে  তিনি চশমা, মাথায়  হেট আর লম্বা দাড়ি রেখে যাওয়ার কথাও বলেন। জার্মান সংবাদ সংস্থার এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ওবামা আরো  বলেন, আমার জনপ্রিয়তা এখনও ততটুকুই আছে, যতটুকু আমার নির্বাচিত হওয়ার সময় ছিল। বাস্তবতা তো এই, যুক্তরাষ্ট্র রাজনৈতিকভাবে একটি দীর্ঘ সময়ের জন্য বিভক্ত হয়ে পড়ছে।
ওবামা বলেন,  রিপাবলিকানদের সিংহভাগ প্রতিনিধিরা আমাকে একটা বিষয়ে চ্যালেঞ্জে ফেলে দিয়েছে। আর যুক্তরাষ্ট্রের বিভক্তির অন্যতম একটি কারণ হচ্ছে, শহর-নগরের অর্থনৈতিক সমৃদ্ধি গ্রাম্য এলাকা থেকে আরো উন্নতর হওয়া। যদি বিশ্বব্যাপী অনগ্রসর অর্থনীতির স্তরটাকে সহনীয় পর্যায়ে না আনা হয়, তবে তো সারা পৃথিবীতে এমন বিভক্তির হার বেড়ে যাবে। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচিত হওয়া সম্পর্কে প্রেসিডেন্ট ওবামা বলেন, লক্ষ লক্ষ জনসাধারণ প্রথমে আমাকে ভোট দিয়েছে। সে সব জনগণই এবার ডোনাল্ড ট্রাম্পকেও ভোট দিয়েছে। এটা দৃষ্টিভঙ্গির বুনিয়াদের পরিবর্তনের জন্য নয়, বরং পরিবর্তনের জন্য জনগণ ভোট দিয়েছে। নির্বাচনী ফলাফলের মাধ্যমে কখনো কখনো আমেরিকার জনসাধারণের মনোভাবের সম্পূর্ণ প্রতিফলন ঘটে না।
প্রেসিডেন্ট আরো বলেন, নির্বাচনী প্রচারণা করা এবং সরকার চালানো এক কথা নয়।  রিপাবলিকানরা ভালো করেই জেনে গেছে,  যুক্তরাষ্ট্রে যে সব নীতি ও ব্যবস্থাপনা আমি শুরু করেছিলাম সেগুলোতে বড় রকমের পরিবর্তন করাটা তাদের জন্য সুখকর হবে না। ইরান ওয়াদা পূরণ করেছে।  এ চুক্তির বাস্তবায়নের মাধ্যমে বিশ্ববাসীর সমর্থন আদায় করা যাবে।  শেষমেশ ট্রাম্প মেনে নিয়েছে,  ইরানের সঙ্গে কৃত ওয়াদা ভঙ্গ করা দূরদর্শিতার কাজ নয়।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার গোপনীয়তা প্রকাশকারী সাবেক কর্মকর্তা অসনোডন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ওবামা বলেন, আমি এমন ব্যক্তিকে মাফ করতে পারবো না যাকে আদালতে  পেশ করা হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ