ঢাকা, সোমবার 28 September 2020, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
Online Edition

মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে নিয়োগ পেলেন মাহেলা জয়াবার্ধানে

অনলাইন ডেস্ক: ভারতীয় প্রিমিয়ার লীগের দল মুম্বাই ইন্ডিয়ান্সের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মাহেলা জয়াবার্ধানে। শুক্রবার আইপিএল দলটির পক্ষ থেকে নিজেদের ওয়েবসাইটে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ৩৯ বছর বয়সী এই শ্রীলংকান তারকা ব্যাটসম্যান রিকি পন্টিংয়ের স্থলাভিষিক্ত হয়েছেন। মুম্বাইয়ের সাথে গত চারটি মৌসুম বেশ সাফল্যের সাথেই কাটিয়েছেন পন্টিং। প্রথমে খেলোয়াড় হিসেবে, এরপর প্রধান কোচ জন রাইটের পরামর্শক হিসেবে দায়িত্ব পালনের পরে সর্বশেষ দলের স্থায়ী প্রধান কোচ হিসেবে কাজ করেছেন। 

এক ভিডিও বার্তায় জয়াবার্ধানে বলেছেন মুম্বাইয়ের কোচ হিসেবে কাজ করার সুযোগ পেয়ে তিনি দারুন আনন্দিত। পরবর্তী আইপিএল মৌসুমে দলের প্রধান কোচ হিসেবে নিজেকে প্রমানের অপেক্ষায় মুখিয়ে আছেন।

নতুন এই নিয়োগের ব্যপারে মন্তব্য করতে গিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের স্বত্তাধিকারী নিতা আম্বানী বলেছেন, আধুনিক ক্রিকেটে জয়াবার্ধানে নিজেকে দারুনভাবে প্রমান করেছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের তরুনদের জন্য সে একজন যথার্থ রোল মডেল। আমি নিশ্চিত সারা বিশ্বে আমাদের যত সমর্থক আছেন সবাই মাহেলাকে আমাদের পরিবারের নতুন এই দায়িত্বে দারুনভাবে স্বাগত জানাবে। তার কাছ থেকে দলের আশাও অনেক। 

২০১৩ সালের মুম্বাইয়ের অধিনায়ক হিসেবে নিয়োগ পেয়েছিলেন পন্টিং। কিন্তু পারফরমেন্সের বিচারে নিজেকে আর সেই পদে না রেখে টুর্নামেন্টের মাঝামাঝিতে রোহিত শর্মার ওপর দায়িত্ব তুলে দেন। ঐ আসরে প্রথমবারের মত শিরোপা জয় করেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। কোচ হিসেবে পন্টিংয়ের অধীনে মুম্বাই দ্বিতীয়বারের মত শিরোপা লাভ করে ২০১৫ সালে। তবে পরের বছর শিরোপা ধরে রাখতে ব্যর্থ হয়। মাত্র দুই পয়েন্টের জন্য প্লেঅফ খেলতে ব্যর্থ মুম্বাই পঞ্চম স্থানে থেকে আসর শেষ করে। 

অস্ট্রেলিয়ার টি২০ কোচ হিসেবে পন্টিংয়ের নিয়োগের ইঙ্গিত পাওয়া গেছে। সে কারনেই হয়তবা মুম্বাইয়ের দায়িত্বটা ছাড়তে হয়েছে। আইপিএল এ খেলোয়াড় হিসেবে জয়াবার্ধানে কিংস ইলেভেন পাঞ্জাব, কোচি টাস্কার্স ও দিল্লী ডেয়ারডেভিলসকে প্রতিনিধিত্ব করেছেন। ২০১৩ সালে সর্বশেষ তিনি আইপিএল এ অংশ নেন, তার আগে খেলেছেন ৮০টি ম্যাচ। যদিও এখনো তিনি টি২০ ফর্মেটে নিজেকে নিয়োজিত রেখেছেন। সামারসেটের হয়ে ইংলিশ কাউন্টিতে টি২০ ব্ল্যাস্টে তিনি খেলে থাকেন। বর্তমানে চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগে তিনি ঢাকা ডাইনামাইটসের হয়ে খেলছেন। পাকিস্তান সুপার লীগের দ্বিতীয় আসরে তিনি করাচি কিংসের হয়ে খেলবেন। ২০১৭ সালে শেন ওয়ার্নের ক্রিকেট সুপারস্টার টুর্নামেন্টে তিনি খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। 

দীর্ঘ ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে জয়াবার্ধানে ২৫ হাজারেরও বেশী রান করেছেন যার মধ্যে টেস্ট ও ওয়ানডেতে করেছেন ১০ হাজারেরও বেশী রান। ২০১৪ সালে তিনি ক্যারিয়ারের সর্বশেষ ৫৫তম টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ঢাকায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপই ছিল তার শেষ আসর।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ