বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

টাঙ্গাইলের সন্তোষে মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী পালিত

টাঙ্গাইল সংবাদদাতা : বৃটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ গণআন্দোলনের নায়ক মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী টাঙ্গাইল শহর ও মওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়, সন্তোষে পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল (১৭/১১/১৬) বৃহস্পতিবার বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক, সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন আলোচনা সভা, সেমিনার, শোকর‌্যালি, কোরআনখানি ও মাজারে দোয়া পুষ্পস্তবকসহ সারাদিন নানা কর্মসূচী পালিত হয়। 

দিনের শুরুতে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন মওলানা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করেন। এরপর থেকেই মাজারে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক দলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

কেন্দ্রীয় বিএনপির পক্ষে মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন দলের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান ও শামসুজ্জামান দুদু। এসময় জেলা বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া, কৃষক শ্রমিক জনতা লীগের পক্ষে ফুল দেন আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তম, জাতীয় পার্টির (জেপি) পক্ষে দলের অতিরিক্ত মহাসচিব সাদেক সিদ্দিকী। 

ভাসানী অনুসারী পরিষদ গত ১৬ নবেম্বর টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারে আলোচনা সভা করে। মওলানা ভাসানী প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক সেমিনারের আয়োজন করে। এছাড়া ভাসানী ফাউন্ডেশন, ভাসানী স্মৃতি সংসদ, ভাসানী একাডেমী, সন্তোষ ইসলামী বিশ্ববিদ্যালয় টেকনিক্যাল কলেজ, টাঙ্গাইল জেলা বিএনপিসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানাবিধ কর্মসূচী পালন করে। এছাড়া সর্বস্তরের মানুষের মাঝে তবারক বিতরণ করা হয়। 

উল্লেখ্য, সকল আলোচনা সভায় আজকের দেশের সকল সমস্যা সমাধানের জন্য মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মত নেতা প্রয়োজন বলে আলোচকবৃন্দ মতপ্রকাশ করেন। বিশেষ করে আজকে দেশের পানির সমস্যা, সুন্দরবন ধক্ষংস করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন সমস্যা, গণতন্ত্রের সমস্যাসহ সমস্যা দূরীকরণে আজ আব্দুল হামিদ খান ভাসানীর মত নেতা প্রয়োজন। যিনি কিনা বলতে পারবেন “খামোশ”। 

পরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ‘মওলানা ভাসানীর ধর্মচিন্তা ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. মোহাম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন। এতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন ড. পিনাকী দে, ভাসানী রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড. একেএম. মহিউদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সেমিনারের আয়োজন করে। 

ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ শেষে মাজার প্রাঙ্গণে টাঙ্গাইল জেলা বিএনপি আয়োজিত এক শোক সভায় প্রধান অতিথির ভাষণ দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, বিএনপি মুক্তিযোদ্ধাদের দল। বিএনপি গণতন্ত্রে বিশ্বাসী। আর বিএনপিই এই দেশে আবারও গণতন্ত্র ফিরিয়ে আনবে। ১৯৭১ সালে যেভাবে স্বাধীনতা আনা হয়েছে, সেভাবে বিএনপি আবারও এই দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে।

সকালে ভাসানীর মাজার জিয়ারত শেষে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। রাষ্ট্রধর্ম ইসলাম পরিবর্তনের বক্তব্যে জাতি মর্মাহত হয়েছে। ড. আব্দুর রাজ্জাকের এমন বক্তব্য দেয়া ঠিক হয়নি। রাষ্ট্রধর্ম ইসলাম পরিবর্তনে জাতির কোন মত নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ