মঙ্গলবার ০২ মার্চ ২০২১
Online Edition

পাক সেনাদের গুলীতে ১১ ভারতীয় জওয়ান নিহত

সংগ্রাম ডেস্ক :  নিয়ন্ত্রণরেখায় পাক গুলীবর্ষণে ১১জন ভারতীয় সেনার ‘মৃত্যু’-র দাবি উড়িয়ে দিল দিল্লী। ভারতীয় সেনার নর্দার্ন কমান্ড টুইট করে জানিয়েছে, ১৪, ১৫ ও ১৬ তারিখ পাক সেনার গুলীবর্ষণে ভারতের দিকে কোনো উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়নি। পাক সেনা প্রধান রাহিল শরিফ ১৪ তারিখ পাকিস্তানের গুলীতে ভারতীয় সেনার মৃত্যুর যে খবর ছড়িয়েছেন, তা পুরোপুরি মিথ্যে।
বুধবার পাক সেনা প্রধান রাহিল শরিফ দাবি করেন, নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনার হাতে ৭ পাক সেনার মৃত্যুর দিনই পাকিস্তানের গুলীবর্ষণে অন্তত ১১জন ভারতীয় জওয়ানের ‘মৃত্যু’ হয়। তাঁর আরও দাবি, সাম্প্রতিক গুলীবর্ষণে পাকিস্তানের হাতে ভারতের অন্তত ‘৪০-৪৪’জন জওয়ানের মৃত্যু হয়েছে কিন্তু ভারতীয় সেনা তা স্বীকার করছে না। অথচ পাকিস্তান তাদের ক্ষয়ক্ষতির কথা পেশাদারিত্বের সঙ্গে ‘জানাচ্ছে’, ভারতের কোনো ‘প্ররোচনা ছাডাই একতরফা’ গুলীচালনার জবাবও দিচ্ছে তারা।
যদিও ভারতীয় সেনা স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাকিস্তানের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন, গত ৩দিনে পাকিস্তানের হাতে ভারতীয় তরফে বড় রকমের কোনো ক্ষতির খবর নেই। ডন, এক্সপ্রেস ট্রিবিউন, এনডিটিভি।
ভারত সীমান্তে পাকিস্তানের বিশাল সামরিক মহড়া
জম্মু ও কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে ভারত সীমান্তে বড় ধরনের সামরিক মহড়া করেছে পাকিস্তান।
সমাপনী দিনে বুধবার সেনা ও বিমান বাহিনীর ওই মহড়া পরিদর্শন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ। ডন, এক্সপ্রেস ট্রিবিউন ও এনডিটিভির।
 সেখানে আয়োজিত অনুষ্ঠানে পাক প্রধানমন্ত্রী হুশিয়ারি করে বলেন, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা বিঘিœত হয় এমন যে কোনো তৎপরতার দাঁতভাঙা জবাব দেয়া হবে।
লাইন অব কন্ট্রোলে ভারতীয় বাহিনীর হামলায় ৭ সৈন্য নিহতের পরদিনই পাকিস্তান পাঞ্জাবেবর ভাওয়ালপুরের নিকটবর্তী খায়েরপুর তামিওয়ালি সীমান্তে এ মহড়া করল।
অনুষ্ঠানে নওয়াজ শরীফ বলেন, রাদ-উল বারাক নামে এই প্রশিক্ষণ এটাই প্রমাণ করে যে, শত্রুপক্ষের যেকোনো উচ্চাভিলাষী ও ক্ষতিকর তৎপরতার জবাব দিতে পাকিস্তান প্রস্তুত রয়েছে।
তিনি জম্মু ও কাশ্মীরে ভারতীয় বাহিনীর নির্বিচারে সাধারণ মানুষ হত্যার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়েরও দৃষ্টি আকর্ষণ করেন।
নওয়াজ শরীফ আরও বলেন, ভারত ইচ্ছে করে সীমান্তে বারবার যুদ্ধবিরতি লংঘন করছে।
মহড়ায় স্থলসেনা এবং বিমানবাহিনী যৌথভাবে অংশ নেয়। সেখানে ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন এবং হেলিকপ্টার গানশিপ অংশ নেয়।
ভারত-পাক সীমান্তে যেকোনো পরিস্থিতির মোকাবিলা করতে পাক বাহিনী কতটা প্রস্তুত, মূলত তা খতিয়ে দেখতেই এ মহড়ার আয়োজন করে পাকিস্তান।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং সেনাপ্রধান রাহিল শরিফ মহড়ায় উপস্থিত থেকে স্বচক্ষে নিজেদের বাহিনীর সক্ষমতা দেখেন।
তবে সীমান্ত লাগোয়া এলাকায় আয়োজিত মহড়ায় নওয়াজ এবং রাহিলের উপস্থিত হওয়ার সিদ্ধান্ত আসলে ভারতকে প্রচ্ছন্ন হুশিয়ারি দেয়ার কৌশল বলে ভারতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন।
ব্যবসায়ী শলভ কুমারের দাবি
নয়া দিল্লী: মার্কিন প্রেসিডেন্ট পদে শপথ নেয়ার পর পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ বলে ঘোষণা করবেন ডোনাল্ড ট্রাম্প। দাবি করলেন ট্রাম্পের উপদেষ্টা ম-লীর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ও নামি ইন্দো-মার্কিন ব্যবসায়ী শলভ কুমার।
তিনি জানিয়েছেন, পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ ঘোষণা করতে মার্কিন কংগ্রেসে যে বিল রয়েছে, তা সমর্থন করবেন নতুন প্রেসিডেন্ট। তার আমলে আরো দৃঢ হবে ভারত-মার্কিন সম্পর্ক।
শলভ কুমার জানিয়েছেন, পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করার বিলটি নতুন প্রেসিডেন্টের কাছে এসে পৌঁছলে তাতে সিলমোহর দেবেন তিনি। উরি সন্ত্রাসের প্রেক্ষিতে দুই শীর্ষস্থানীয় মার্কিন কংগ্রেস সদস্য পাকিস্তানকে ‘জঙ্গি রাষ্ট্র’ বলে ঘোষণা করতে চেয়ে কংগ্রেসে একটি বিল আনেন।
বিলটির সমর্থনে রেকর্ডসংখ্যক স্বাক্ষর ইতিমধ্যেই অনলাইনে জমা পডেেছ। শলভ বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিল ঘোষণার পরেই মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প। এই ইঙ্গিতে পরিষ্কার, সময় সুপ্রসন্ন হচ্ছে। এর ফলে ভারত ও আমেরিকা-উভয়েরই ভালো হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ