রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

খুলনার মেয়র মনিরুজ্জামান মনির দায়িত্ব পালনে বাধা নাই 

স্টাফ রিপোর্টার : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুজ্জামান মনিকে পদ থেকে সাময়িক বরখাস্তের স্থানীয় সরকার বিভাগের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের এ আদেশের ফলে মনিরুজ্জামান মনির মেয়র হিসেবে দায়িত্ব পালনে আর আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। 

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকারের করা আপিল খারিজ করে গতকাল রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন। 

আদলতে মনিরুজ্জামান মনির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন আইনজীবী নিতাই রায় চৌধুরী, ব্যারিস্টার কায়সার কামাল ও আনিসুর রহমান খান।

পরে আইনজীবী নিতাই রায় চৌধুরী জানিয়েছেন, আপিল বিভাগ হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন। ফলে মেয়র হিসেবে উনার দায়িত্ব পালনে আইনগত আর কোনো বাধা নেই।

এর আগে গত ৭ জুন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ মেয়র মরিুজ্জামান মনিকে স্থানীয় সরকার বিভাগের বরখাস্তের আদেশ স্থগিত করে রুল জারি করেন। সেই আদেশের বিরুদ্ধে চলতি বছর ১০ আগস্ট আপিল করে সরকার। 

পরে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের চেম্বার জজ আদালত নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। নিয়মিত বেঞ্চে শুনানি শেষে গতকাল রোববার এই আদেশ দেয়া হলো। 

মেয়র মনিরুজ্জামান মনির বিরুদ্ধে হরতালে ভাঙচুর ও নাশকতার অভিযোগে তিনটি মামলা রয়েছে। এর মধ্যে ২০১৫ সালে দুটি মামলায় চার্জশিট (অভিযোগ) দেয়া হয়। অভিযোগপত্র দেয়ার পর একই বছর ২ নবেম্বর তাকে সাময়িক বরখাস্ত করে একটি আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগ। বরখাস্তের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে চলতি বছর ৬ জুন হাইকোর্টে রিট দায়ের করেন তিনি। ওই রিটের শুনানিতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরখাস্তের আদেশ ৬ মাসের জন্য স্থগিত করলে আপিল বিভাগ তা বহাল রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ