ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

অভিন্ন দেওয়ানী বিধি মানবেন না পশ্চিমবঙ্গের ইমামরা

অনলাইন ডেস্ক : পশ্চিমবঙ্গের কয়েক হাজার ইমাম আজ এক সমাবেশ করে জানিয়েছেন যে তারা কোনওমতেই মুসলিম পারিবারিক আইনের বদলে অভিন্ন দেওয়ানী বিধি মেনে নেবেন না।  ভারতে মুসলমানদের জন্য পৃথক পারিবারিক আইনের বদলে অভিন্ন দেওয়ানী বিধি চালু করা যেতে পারে কী না, তা নিয়ে যে বিতর্ক চলছে, তার মধ্যেই আজ কলকাতায় এই ইমাম সমাবেশ হয়েছে।

পশ্চিমবঙ্গের সব জেলা থেকে কয়েক হাজার ইমাম আজ কলকাতায় এসেছিলেন রাজ্য সরকারের কাছে তাদের ভাতা সহ বিভিন্ন সুযোগ সুবিধা আদায় এবং রাজ্যের ওয়াকফ সম্পত্তির সুস্থ ব্যবস্থাপনার দাবী নিয়ে। কিন্তু সেই সব দাবী ছাপিয়ে উঠে এল সব ধর্মের মানুষের জন্য অভিন্ন দেওয়ানী বিধি চালু করা নিয়ে যে বিতর্ক চলছে ভারতে বেশ কিছু দিন ধরে, সেই প্রসঙ্গ।

কেন্দ্রীয় আইন কমিশন কিছুদিন আগে থেকেই মুসলমানদের পারিবারিক আইনের বদলে অভিন্ন দেওয়ানী বিধি চালু করা যায় কী না, তা নিয়ে সব পক্ষের মতামত জানতে চাওয়ার পর থেকেই এই বিতর্কের সূত্রপাত।

আজকের সমাবেশের অন্যতম প্রধান আয়োজক, পশ্চিমবঙ্গ সংখ্যালঘু যুব ফেডারেশনের সম্পাদক মুহম্মদ কামরুজ্জামান বলছিলেন, "নরেন্দ্র মোদী যদি মনে করে থাকেন যে সংবিধানের উর্দ্ধে গিয়ে দেশের সামাজিক ব্যবস্থার গেরুয়াকরণ করবেন, সেটা ভারতের মুসলমানরা কোনও দিন মেনে নেবে না।"

বিজেপি অনেকদিন থেকেই অভিন্ন দেওয়ানী বিধি চালু করার পক্ষেই কথা বলে এসেছে।

"তাদের সঙ্গে যুক্তি তর্ক দিয়ে এই বিষয়ে আমরা বিতর্ক চালাতেই পারি। আমরা তাদের যুক্তি দিয়েই বলতে পারি কেন তিন তালাক সহ মুসলমানদের জন্য পৃথক ব্যক্তিগত আইন থাকাটা জরুরী," বলছিলেন সারা ভারত সুন্নত-উল জামাত সংগঠনের নেতা ও একটি বাংলা পত্রিকার সম্পাদক আব্দুল মতিন।

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস কয়েক দিন আগে প্রথমবার তিন তালাক প্রথা তুলে না দেওয়া এবং অভিন্ন দেওয়ানী বিধি চালুর বিরুদ্ধে মুখ খুলেছে। এ নিয়ে পশ্চিমবঙ্গের বি জে পি সমালোচনাও করছে তৃণমূল কংগ্রেসের।

আজকের সমাবেশে এসে তৃণমূল কংগ্রেসের সিনিয়র নেতা ও সংসদ সদস্য সুলতান আহমেদের মতে, "তিন তালাক প্রথা তুলে দেওয়া বা অভিন্ন দেওয়ানী বিধি চালু করার এই বিতর্ক ভোটের দিকে লক্ষ্য রেখেই করছে বি জে পি। সামনেই উত্তরপ্রদেশের নির্বাচন, সেটা কেটে গেলেই দেখা যাবে এই বিতর্ক ধামাচাপা পড়ে গেছে। আগেও রামমন্দির বাবরি মসজিদ ইস্যুতেও আমরা দেখেছি যে ভোটের পরে সেসব ভুলে যায় বিজেপি নেতারা।"

১৮ তারিখ থেকে কলকাতায় শুরু হতে চলেছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের কনভেনশন। এই কনভেনশনে অভিন্ন দেওয়ানী বিধি নিয়ে আলোচনাই মুল প্রাধান্য পাবে। সূত্র: বিবিসি বাংলা।

অনলাইন আপডেট

আর্কাইভ