ঢাকা, শুক্রবার 18 September 2020, ৩ আশ্বিন ১৪২৭, ২৯ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

ভারতে গরু জবাই নিষিদ্ধে পদক্ষেপ চান রাজনাথ সিং

অনলাইন ডেস্ক: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গরু জবাই নিষিদ্ধ করতে ভারতের প্রতিটি রাজ্যকেই যথাযথ পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছেন। তার দাবি, ‘সেই বৈদিক যুগ থেকেই গরুর মাংস নিষিদ্ধ ছিল। এমনকি আকবর, জাহাঙ্গীর, বাহাদুর শাহ জাফরের মতো মোঘল রাজাদের শাসনকালেও গরুর মাংস নিষিদ্ধ ছিল। বাবরনামাতেও লেখা রয়েছে যে, ভারত শাসন করতে গেলে গরুর মাংস বর্জন করতে হবে, না হলে ভারতে শাসন চালানো সম্ভব নয়। 

রোববার দিল্লিতে হিন্দু সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন রাজনাথ সিং।

১৯৬৬ সালে দিল্লিতে গরু জবাই বিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালালে একাধিক মানুষ নিহত হয়। সেই ঘটনার অর্ধশত বৎসর পূর্তি উপলক্ষ্যে রোববার ওই সভার আয়োজন করা হয়েছিল। নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজনাথ বলেন, একটা মহৎ উদ্যেশ্যে তারা তাদের জীবন বলিদান করেছিলেন।

রাজনাথ ছাড়াও ওই সভায় উপস্থিত ছিলেন আরএসএস নেতা সরকারায়াভ ভায়াজি যোশি ও সশরকায়ভ কৃষ্ণ গোপাল, বিজেপির সাংগঠনিক সেক্রেটারি রাম লাল, বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি, বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) সাধারণ সম্পাদক সুরেন্দ্র জৈন সহ গোরক্ষা কমিটির শীর্ষ নেতারা।

সম্প্রতি গোরক্ষা কমিটির সঙ্গে যুক্ত ৭০ থেকে ৮০ শতাংশ মানুষদের ‘অ্যান্টি সোশ্যাল’ বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ওই মন্তব্যের বিরোধিতা করে আরএসএস’এর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ