বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

মানুষের অধিকারের প্রশ্নে কখনোই কোনো কম্প্রমাইজ করা হবে না

গণসংহতি দলের উদ্যোগে গতকাল সোমবার ডিআরইউ মিলনায়তনে অলি আহাদের স্মরণ সভায় বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : কোনো রকম জবাবদিহিতা ছাড়াই আ’লীগ সরকার মানুষ হত্যা করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এখন দেশে ভালো-খারাপ কারোরই জীবনের নিরাপত্তা নেই। অথচ সবার আইনের আশ্রয় নেয়ার অধিকার রয়েছে। আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলনে সরকারকে কোনো ছাড় দেয়া হবে না। তিনি বলেন, মানুষের অধিকারের প্রশ্নে কখনোই কোনো কম্প্রমাইজ করা হবে না। জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও গণতন্ত্রের জন্য সংগ্রাম করে যাবো। আমরা অধিকার আদায়ের প্রশ্নে কোনো অবস্থাতেই আপস করবো না।

গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অলি আহাদের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্মরণসভার আয়োজন করে গণসংস্কৃতি নামের একটি সংগঠন। সংগঠনের সভাপতি এস আল মামুনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা নাজমুল হক নান্নু, ঢাবির সাবেক প্রোভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, বিএনপির নির্বাহী কমিটির সহ সম্পাদক কাদের গণি চৌধুরী, ঢাকা জেলা বিএনপির সভাপতি দেওয়ান মো. সালাউদ্দিন প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, আজ দেশে যে রাজনীতি চলছে তা দেশকে সত্যিকার অর্থে নিঃস্ব জাতি হিসেবে পরিচয় করাচ্ছে। কোনো বিচার ছাড়াই মানুষকে হত্যা করা হচ্ছে। সে জঙ্গি হোক বা সন্ত্রাসী হোক তার বিচার পাওয়ার অধিকার আছে। কোনো রকম জবাবদিহিতা ছাড়াই মানুষকে হত্যা করা হচ্ছে।

পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশকে একটা অন্ধকার গহ্বরের দিয়ে ঠেলে দেয়া হয়েছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, এই সরকার দেশে গণতান্ত্রিক সব সম্ভাবনাকে বিনষ্ট করেছে। গভীর গহ্বরের দিকে ঠেলে দিয়েছে। তিনি বলেন, আমাদের আন্দোলন চলছে। এটি অব্যাহত থাকবে। 

উন্নয়নের নামে দেশের মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, উন্নয়নের যে ঢাকঢোল পেটানো হচ্ছে, যে প্রবৃদ্ধি দেখানো হচ্ছে, সে উন্নয়ন কার হচ্ছে? দেশে আজ দেখা যাচ্ছে শিক্ষিত যুবক ভ্যানগাড়ি চালাচ্ছে, ফুটপাতে মানুষ না খেয়ে ঘুমাচ্ছে, তাহলে উন্নয়ন কার হচ্ছে। এটাই কি উন্নয়ন? আসলে উন্নয়নের নামে দেশের মানুষের সঙ্গে প্রতারণা করছে সরকার।

অলি আহাদের রুহের মাগফিরাত কামনা করে বিএনপি মহাসচিব বলেন, দেশের এই দুর্দিনে তার মতো এমন দেশপ্রেমিক নাগরিকের বড়ই শূন্যতা। তিনি যে গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন তা আজ অনুপস্থিত। মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনার মাধ্যমেই তার প্রত্যাশা পূরণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ