মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১
Online Edition

ন্যাশনাল জিওগ্রাফিকের বিখ্যাত ‘আফগান বালিকা’ গ্রেফতার

২৬ অক্টোবর, ডন : ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর প্রচ্ছদ কন্যা ‘আফগান বালিকা’ হিসেবে খ্যাত শরবত বিবিকে গ্রেফতার করেছে পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)।
একটি কম্পিউটারাইজড জাতীয় পরিচয় পত্র (সিএনআইসি) জালিয়াতির অভিযোগে বুধবার পেশাওয়ারের নিকটবর্তী নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয় বলে এফআইএ-র বরাতে জানিয়েছে দ্য ডন। বিবি পাকিস্তান ও আফগানিস্তানের দ্বৈত নাগরিক। গ্রেফতারের পর তার কাছে দুটি দেশেরই জাতীয় পরিচয় পত্র পাওয়া গেছে। বিবির বিরুদ্ধে পাকিস্তানী পেনাল কোডের ৪১৯ ও ৪২০ ধারায় এবং দুর্নীতি বিরোধী ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।
এফআইএ-র এক কর্মকর্তা জানিয়েছেন, যে কর্মকর্তা শরবত বিবিকে জাতীয় পরিচয় পত্র ইস্যু করেছেন তিনি এখন কাস্টমসের ডেপুটি কমিশনার হিসেবে কর্মরত আছেন এবং গ্রেপ্তার এড়াতে আগাম জামিন নিয়ে রেখেছেন। গত বছর পাকিস্তানের এনএডিআরএ শরবত বিবিকে তিনটি সিএনআইসি কার্ড দেয়, এর মধ্যে দুজন পুরুষের নামে দুটি পরিচয়পত্র ছিল, বিবি এদের নিজের পুত্র বলে পরিচয় দিয়েছিলেন। এই পরিচয়পত্র প্রদানের ক্ষেত্রে এনএডিআরএ-র নিয়ম-নীতি লঙ্ঘন করা হয়েছিল।
এনডিআরএ-র ফর্মে দেওয়া তথ্য এনডিআরএ-র তদন্তকারী বিভাগ ও এফআইএ, উভয়েই প্রত্যাখ্যান করে। এরপর শরবত বিবি ও তার কথিত পুত্রদের দেওয়া সিএনআইসি বাতিল করার নির্দেশ দেয় এফআইএসের তদন্তকারী কর্মকর্তা।
ফর্মের বিস্তারিত তথ্যে বলা হয়েছিল, শরবত বিবি দুই পুত্র সন্তানের মা। কিন্তু তদন্তকারী কর্মকর্তা জানতে পারেন শরবত বিবির শুধু দুটি মেয়ে ও একটি দুই বছর বয়সী পুত্র আছে। ওই কর্মকর্তা তার অভিযোগে বলেন, প্রদত্ত ঠিকানায় গিয়ে আত্মীয়স্বজনকে জিজ্ঞেস করলে তারা জানায় ফর্মে উল্লেখিত ওই দুই ব্যক্তি শরবত বিবির ছেলে না।
এর পরপরই বিদেশী নাগরিকদের পাকিস্তানের জাতীয় পরিচয় পত্র ইস্যু করা নিয়ে এনএডিআরএ-তে একটি তদন্ত শুরু হয় এবং যে সব কর্মকর্তারা বৈধ কাগজপত্র ছাড়াই জাতীয় পরিচয় পত্র ইস্যু করেছেন তাদের চাকরিচ্যুত করা হয়।
১৯৮৪ সালে পেশওয়ারের প্রান্তে নাসির বাগ শরণার্থী শিবিরে প্রায় ১২ বছর বয়সী শরবত  গোলার ছবি তুলেছিলেন ন্যাশনাল জিওগ্রাফিকের ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি। ওই ছবি ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর ১৯৮৫ সালের একটি সংখ্যার প্রচ্ছদ করার পর শরবত ‘আফগান বালিকা’ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি পায়।
ওই ছবিকে তখন বিখ্যাত চিত্রশিল্পি লিওনান্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার সঙ্গে তুলনা করা হয়েছিল। সেই শরবত গোলাই হালের শরবত বিবি।
ন্যাশনাল জিওগ্রাফিক ‘আফগান যুদ্ধের মোনালিসা’ নাম দিয়ে শরবতের জীবনী-ভিত্তিক একটি তথ্যচিত্রও নির্মাণ করেছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ