বুধবার ২৭ মে ২০২০
Online Edition

শাহজাদপুর পৌর এলাকায় জলাবদ্ধতা ॥ দুর্ভোগ চরমে

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : শাহজাদপুর শহরের প্রাণকেন্দ্রে হাইস্কুল মাঠে জলাবদ্ধতা -সংগ্রাম

এম. এ. জাফর লিটন, শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে : বৃষ্টির পানিতে শাহজাদপুর পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সড়কগুলোতে হাঁটুসই পানি জমে যাওয়ায় জনসাধারণের চলাচলে চরম বিঘ্ন ঘটছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানিতে সৃষ্ট জলাবদ্ধতা দূর করা সম্ভব হচ্ছেনা। শাহজাদপুর শহরের পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ, শাহজাদপুর পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সড়কগুলোতে হাটুসই পানি জমে যাওয়ায় জনসাধারণের চলাচলে চরম বিঘœ ঘটছে। শাহজাদপুর শহরের সরকারি কলেজের সামনে পৌর মার্কেট, রামবাড়ী, দরগাহপাড়া, দ্বারিয়াপুর, কান্দাপাড়া, মনিরামপুরের বিভিন্ন স্পটে সামান্য বৃষ্টি হলেই হাটুসই পানি জমে কৃত্রিম বন্যার সৃষ্টি হয়। ফলে সাধারণ মানুষের চলাচল ছাড়াও যানবহন চলাচলে চরম বিঘœ ঘটছে। স্কুল, কলেজ, অফিসগামী মানুষের দুর্ভোগের যেন শেষ নেই। বিশেষ করে রামবাড়ী থেকে বিসিক রোড গামী রাস্তার দুপাশের হাজামজা খাল বৃষ্টির পানিতে ভরাট হয়ে রাস্তার উপর উপচে পড়ায় দুর্গন্ধ ছড়াচ্ছে রীতিমত। সাহাপাড়ার মধ্যের  রাস্তাটি পুরো বর্ষা মওসুম পানিতে ডুবে থাকে। শহরে বসবাস করেও যেন গ্রামের মানুষের মত দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ফলে পৌরসভার বাসিন্দারা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এজন্য পৌর জনপ্রতিনিধিদের দায়ী করছেন সাধারণ মানুষ। শহরের কিছু কিছু জায়গায় পানি নিষ্কাশনের জন্য করতোয়া নদী অভিমুখী ড্রেনেজ তৈরী করলেও তা ময়লা আবর্জনা জমে জ্যাম হয়ে থাকে অধিকাংশ সময়। নিয়মিতভাবে  পরিষ্কার করার উদ্যোগ না থাকার কারণে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে পানি জমে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আসছে। কবে নাগাদ এই দুর্ভোগ থেকে মুক্তি পাবে পৌরবাসী তা বলতে পারছে না কেউ। এছাড়াও পৌর এলাকার পাড়কোলা, শক্তিপুর, পুকুরপাড়, বাড়াবিল গুরুত্বপূর্ণ সড়কে সামান্য বৃষ্টিতেই পানি জমে থাকে। তাই পৌরবাসী দাবি করছেন জলাবদ্ধতা নিরসনের একটি স্থায়ী সমাধান। এজন্য পৌর কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন সংশ্লিষ্ট এলাকাবাসী। সরকারি কলেজের সামনে পৌর মার্কেট, রামবাড়ী, দরগাহপাড়া, দ্বারিয়াপুর, কান্দাপাড়া, মনিরামপুরের বিভিন্ন স্পটে সামান্য বৃষ্টি হলেই হাঁটুসই পানি জমে কৃত্রিম বন্যার সৃষ্টি হয়। শহরে বসবাস করেও যেন গ্রামের মানুষের মত দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফলে পৌরসভার বাসিন্দারা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এজন্য পৌর জনপ্রতিনিধিদের দায়ী করছেন সাধারণ মানুষ। 

শাহজাদপুরে ৬ জুয়ারী ও ২ মাদক বিক্রেতা আটক

গত বৃহস্পতিবার শাহজাদপুর থানা পুলিশ অভিযান চালিয়ে শাহজাদপুর উপজেলার প্রত্যন্ত জালালপুর ইউনিয়নের  দূর্গম চর লোহিন্দাকান্দী থেকে ৬ জুয়ারু ও ২ মাদক ব্যবসায়ীকে আটক করেছে। থানা সূত্রে জানা যায়, আটককৃতরা হচ্ছে- জুয়ারু হারেজ আলী (৪৭) ছলিম শেখ(২৬) মনিরুল ইসলাম (২৮) ইযারুল (২২) ফুলচাঁন (৩০) আজাদ (৩৩) আব্দুল খালেক (৪১) এছাড়াও ইয়াবাসহ আটক শামীম হোসেন (৩৮) গাঁজা বিক্রেতা নূর নবী (৩২) । শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ রেজাউল হক জানান, মাদক ও জুয়ার বিরুদ্ধে তার জেহাদ অব্যাহত থাকবে। তিনি এসব সামাজিক অপরাধের বিরুদ্ধে সব সময় কঠোর অবস্থানে আছেন। গত ১ মাসে প্রায় ৫০জনকে আটক করা হয়েছে। তিনি জনগণের সহযোগীতা কামনা করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ