ঢাকা, রোববার 9 August 2020, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে মুসলিম জনপদে বড় ধরনের হামলার পরিকল্পনা ব্যর্থ

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের একটি মুসলিম জনপদে উগ্রজাতিবিদ্বেষীদের বড় ধরনের একটি হামলার পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে এফবিআই। গাড়িভর্তি বিস্ফোরকসহ ‘নির্বিচারে মুসলমান হত্যা’র ষড়যন্ত্রে লিপ্ত তিন উগ্র মুসলিম বিদ্বেষীকে গ্রেফতারও করেছে এফবিআই। এরা হলো: কার্টিস এলেন (৪৯), গ্যাভিন রিট (৪৯) এবং প্যাট্রিক স্টিন (৪৭)। গত শুক্রবার ভয়াবহ এ সন্ত্রাসী হামলার ষড়যন্ত্র নস্যাৎ করা সম্ভব হয়েছে বলে ফেডারেল কোর্টের দেয়া মামলায় প্রকাশ পায়। 

তিন মুসলিম বিদ্বেষী

যুক্তরাষ্ট্র বিচার বিভাগে ‘জাতীয় নিরাপত্তা ডিভিশন’ কর্তৃক জানানো হয়েছে, ‘গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে ষড়যন্ত্রে লিপ্ত ছিল। ওরা মুসলমানদের ‘তেলাপোকা’র মত কীট হিসেবে ঘৃণা করে এবং এই অঙ্গরাজ্যের গার্ডেন সিটিতে অবস্থিত বিরাট একটি এপার্টমেন্ট কমপ্লেক্স ধ্বংসের ষড়যন্ত্রে মেতে উঠেছিল। ভারপ্রাপ্ত মার্কিন এটর্নি টম বীল আদালতকে জানিয়েছে, ১২০ পরিবার বাস করছেন ওই এপার্টমেন্ট কমপ্লেক্সে। তারা সকলেই সোমালিয়ার মুসলমান এবং নিকটস্থ ‘টাইসন ফুড’ নামক পশু-খামারে মাংস প্রক্রিয়াকরণ কাজ করেন। ওই ভবনেই রয়েছে একটি মসজিদ। 

গ্রেফতারকৃতরা দীর্ঘ ৮ মাস ধরে সুগভীর পরিকল্পনায় এগুচ্ছিল। এ লক্ষ্যে তৈরি করেছে গাড়ি-বোমা। এর সঙ্গে সংশ্লিষ্ট দ্রব্য ক্রয়ের সময়েই এফবিআইয়ের দৃষ্টিতে আসে বিষয়টি। সন্ত্রাস-দমনের টাস্ক ফোর্স সক্রিয় হয় এবং ছদ্মবেশী গোয়েন্দা ওদের ওপর গভীর নজর রাখে। গ্রেফতারকৃতরা মুসলমানদের ঢালাওভাবে ‘সন্ত্রাসী’ হিসেবে মনে করে এবং পর্যায়ক্রমে সকলকে হত্যার ষড়যন্ত্র চালায়। 

ভয়ংকর ষড়যন্ত্র নস্যাতের খবর জেনে ‘দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স’ (কেয়ার)-এর নির্বাহী পরিচালন নিহাদ আওয়াদ এক বিবৃতিতে এফবিআইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘আমেরিকান মুসলমানদের ওপর এবং মসজিদে নাশকতামূলক হামলার এ ঘটনা নস্যাতের মধ্য দিয়ে প্রকৃত অর্থে মুসলিম-আমেরিকানদের নিরাপত্তায় প্রশাসন যে আন্তরিক অর্থেই সোচ্চার রয়েছে তার স্পষ্ট প্রকাশ ঘটলো।’ নিহাদ আওয়াদ বলেন, মিশিগান এবং নিউজার্সির মসজিদেও একইধরনের সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে। তিনি বলেন, ‘আমরা জাতীয় পর্যায়ের রাজনীতিক, বিশেষ করে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীদের প্রতি আহ্বান রাখছি, সব ধরনের মুসলিম-বিদ্বেষমূলক প্রচারণা থেকে বিরত থাকার জন্যে’।

উল্লেখ্য, এর আগে কয়েকজন বাংলাদেশি-আমেরিকানসহ মুসলিম-আমেরিকান কর্তৃক গাড়ি-বোমা এবং অন্যান্য গণবিধ্বংসী অস্ত্রের মাধ্যমে আমেরিকানদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করার ষড়যন্ত্রও একইভাবে নস্যাৎ করে দিয়েছে মার্কিন গোয়েন্দারা। এছাড়া ক্যানসাস অঙ্গরাজ্যের ওই গার্ডেন সিটির আশপাশে বিপুল সংখ্যক বাংলাদেশি এবং পাকিস্তানিও বাস করছেন। তারাও স্বস্তিবোধ করছেন এফবিআইসহ মার্কিন পুলিশের সতর্ক পদক্ষেপে।

অনলাইন আপডেট

আর্কাইভ