ঢাকা, শনিবার 26 September 2020, ১১ আশ্বিন ১৪২৭, ৮ সফর ১৪৪২ হিজরী
Online Edition

 গাজীপুর ও টাঙ্গাইলে পুলিশের অভিযানে ১১ ‘জঙ্গি’ নিহত

অনলাইন ডেস্ক: গাজীপুর ও টাঙ্গাইলে আইন-শৃঙ্খলাবাহিনীর পৃথক তিনটি অভিযানে ১১ ‘জঙ্গি’ নিহত হয়েছে। শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত এ অভিযানগুলো পরিচালনা করা হয়। একদিনে এত ‘জঙ্গি’ নিহত হওয়ার ঘটনা এটিই প্রথম। এরমধ্যে গাজীপুরের পাতারটেকে ‘অপারেশন শরতের তুফান’ নামের অভিযানে সাত জন, একই জেলার হাড়িনাল এলাকার আরেকটি বাড়িতে র‌্যাবের অভিযানে দু’জন এবং টাঙ্গাইলের কাগমারা এলাকায় পৃথক অভিযানে আরও দুজন নিহত হয়।

গাজীপুরের পাতারটেক অভিযান

গাজীপুরের গাজীপুরের নোয়াগাঁও পাতারটেকে চালানো হয় অপারেশন ‘অপারেশন শরতের তুফান'। এতে নব্য জেএমবির ঢাকা অঞ্চলের সামরিক কমান্ডার জঙ্গি ফরিদুল ইসলাম আকাশ সহ মোট ৭ জঙ্গি নিহত হয়।

শনিবার সকাল ১০টার দিকে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট, সোয়াত ও গাজীপুর জেলা পুলিশ পাতারটেক এলাকার ওসমান আলীর দোতলা বাড়িতে এ অভিযান শুরু করে।যা বিকেল সাড়ে তিনটা পর্যন্ত  চলে। পরে সেখান থেকে সন্দেহভাজন সাত জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ছানোয়ার হোসেন অভিযানে আকাশসহ ৭ জঙ্গি নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

দুপুরে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, নব্য জেএমবির ঢাকা বিভাগীয় কমান্ডার আকাশ এই বাড়িতে অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে যৌথ অভিযান শুরু হয়। এ সময় জঙ্গিরা ওই ভবনের দ্বিতীয় তলা থেকে পুলিশকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে। পুলিশও এ সময় জঙ্গিদের আস্তানা লক্ষ্য করে পাল্টা গুলি চালায়।

গাজীপুরের পাতারটেকের এই বাড়িতে অভিযানে ৭ জঙ্গি নিহত হয়

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদ্দুজামান খাঁন কামাল জানান, জব্দ হয়েছে তিনটি অস্ত্র , কয়েকটি চাপাতি ও একটি গ্যাস সিলিন্ডার। গোলাগুলির মধ্যে ১৪টি গ্রেনেড বিস্ফোরিত হয়েছে। তবে কী ধরনের অস্ত্র উদ্ধার হয়েছে তাৎক্ষণিক ভাবে সেগুলোর নাম প্রকাশ করেননি তিনি। আরও জানান, এ সময় কাউন্টার টেরোরিজম ইউনিটে একজন সদস্য আহত হয়। তার হাতে গুলি লেগেছে। তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বর্তমানে তিনি সুস্থ আছেন।

গাজীপুরের পশ্চিম হাড়িনাল অভিযান

এর আগে সকালে পৃথক অভিযানে গাজীপুর ও টাঙ্গাইলে আরও চার জঙ্গি নিহত হয়।

সকালে গাজীপুরের পশ্চিম হাড়িনালে একটি বাসায় পৃথক অভিযান চালায় র‌্যাব।  ওই অভিযানে দুই ‘জঙ্গি’ নিহত ও একে-২২সহ কিছু অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করা হয়।  র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান এই তথ্য নিশ্চিত করেছেন।

জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালানো হয় এই বাড়িতে

তিনি জানান, গাজীপুরের হাড়িনালের জঙ্গি আস্তানায় নিহতদের প্রাথমিক পরিচয় মিলেছে।  তারা হচ্ছেন রাশেদ মিয়া ও তৌহিদুল ইসলাম। তবে বাড়িওয়ালার কাছে থাকা ভাড়াটিয়া তথ্য ফরমের এই তথ্য সঠিক কিনা তা এখনও যাচাই বাছাই চলছে। ওই বাড়ি থেকে একটি একে-২২, একটি নাইন এমএম পিস্তল, গুলিসহ আরও কিছু দ্রব্য উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও জানান,  বাড়িওয়ালাকে রাশেদ মিয়া জানিয়েছিল সে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। তবে পরীক্ষা দিয়েছে কিনা সে ব্যাপারে বাড়িওয়ালা নিশ্চিত নন। আর আতাউর রহমান গাজীপুরের জয়দেবপুরের ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (ডুয়েট) এর ছাত্র ছিল। 

শনিবার দুপুরে দুই জঙ্গি নিহত হওয়ার পর আস্তানা থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়।

র‌্যাব-১ এর উপ পরিচালক মাহিউল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বেলা পৌনে ১২টার দিকে ওই বাড়ির ভেতর থেকে এসব অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করা হয়।

এর আগে, গোপন সূত্রের খবরে ভোর বেলা থেকে ওই বাড়িটিতে অভিযান চালায় র‌্যাব। 

টাঙ্গাইলের কাগমারা অভিযান

এদিকে টাঙ্গাইলের কাগমারার অভিযান শুরু হয় শনিবার সকাল সাড়ে ১০টার দিকে। সেখানে সন্দেহভাজন দুই জঙ্গি নিহত হওয়ার পাশাপাশি র‌্যাবের দুই সদস্য আহত হয়েছে বলে জানিয়েছেন কমান্ডার মুফতি মাহমুদ খান। নিহতদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। এদের একজনের বয়স ২৫ ও অপরজনের ২০ বছর হবে বলে ধারণা করছেন তিনি।

 

টাঙ্গাইলে জঙ্গি আস্তানা সন্দেহে এই বাড়িতে অভিযান চালানো হয়

মুফতি মাহমুদ জানান, এ ঘটনায় র‌্যাব সদস্য করপোরাল সাইফুল, ও সৈনিক রেজাউল আহত হয়েছেন। তাদের টাঙ্গাইল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

র‌্যাব-১২ ক্রাইম প্রিভেশন ইউনিট-৩ এর (সিপিসি) কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিউদ্দিন ফারুকী জানান, কাগমারা এলাকার মির্জা মাঠ এলাকার একটি তিনতলা ভবনে অভিযান চালানো হয়।

নিহত জঙ্গিদের কাছ থেকে একটি পিস্তল, একটি রিভলবার, দশটি চাপাতি, একটি করে চাকু ও ড্যাগার, দুটি ল্যাপটপ ও নগদ চৌষট্টি হাজার ৯শ’ ৬২ টাকা ও ১২ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ