ঢাকা, মঙ্গলবার 22 September 2020, ৭ আশ্বিন ১৪২৭, ৪ সফর ১৪৪২ হিজরী
Online Edition

পাক-ভারত সীমান্ত সীল করতে চান রাজনাথ সিং

অনলাইন ডেস্ক: ২০১৮ সালের মধ্যে ভারত-পাকিস্তানের সীমান্ত সিল করে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গতকাল শুক্রবার সীমান্ত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর তিনি এই মন্তব্য করেন। এদিকে পাকিস্তান বলেছে, সিন্ধু পানি চুক্তির বিষয়ে ভারত এককভাবে সিদ্ধান্ত নিতে পারে না। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি’র

মুখ্যমন্ত্রীদের সঙ্গে রাজস্থানের জয়সালমারে বৈঠকের পর রাজনাথ সিং বলেন, আমরা অ্যাকশন প্ল্যান তৈরি করছি। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যেই পাকিস্তানের সঙ্গে সীমান্ত সিল করা হবে। শিগগিরই সীমান্তের নিরাপত্তা নিয়ে একটি সিদ্ধান্তে আসা হবে। আমরা মানুষের পরিবর্তে সীমান্তে প্রযুক্তিগত কোনো সমাধান আনতে পারি কিনা তা চিন্তা করে দেখছি। ভারতের পশ্চিমাঞ্চলীয় সীমান্তের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে দুই দিনের সফরে আছেন রাজনাথ সিং। সম্প্রতি পাকিস্তানের সঙ্গে দেশটির উত্তেজনার প্রেক্ষাপটে তিনি এই সফরে গেছেন। তিনি সীমান্ত পরিদর্শন করবেন এবং সেনাদের সঙ্গে আলাপ করবেন। ভারতের কর্মকর্তারা বলছেন, পাকিস্তানের সঙ্গে প্রায় এক হাজার কিলোমিটার সীমান্ত আছে যা কেবলই মরুভূমি। এখানে নজরদারি করা খুব একটা সহজ কাজ নয়।

এদিকে গত বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেছেন, সিন্ধু পানি চুক্তিতে নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। চুক্তিতে এমন কোনো ধারা নেই যার অজুহাতে দুই দেশের কোনো একটি বেরিয়ে যেতে পারে। তিনি বলেন, সিন্ধু পানি চুক্তির দ্বাদশ অনুচ্ছেদের উপ-ধারা ৩ ও ৪ অনুযায়ী চুক্তি পরিবর্তনযোগ্য নয়, কিংবা কোনো দেশ এককভাবেও সিদ্ধান্ত নিতে পারবে না। 

নাফিস জাকারিয়া বলেন, ভারত যদি পানি চুক্তি লঙ্ঘন করে তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ভারতের বিরুদ্ধে নোটিস জারি করা।

অনলাইন আপডেট

আর্কাইভ