ঢাকা, সোমবার 24 January 2022, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

হারিকেন ম্যাথিউয়ের শঙ্কায় ফ্লোরিডা ভূতুরে জনপদে পরিণত

অনলাইন ডেস্ক: ইতিহাসের সবচেয়ে ভয়াবহ ঘুর্ণিঝড়ের আশংকায় ফ্লোরিডায় চরম আতংক বিরাজ করছে। ইতোমধ্যে ঝড়ের আগের ঝড়ো হাওয়াতেই ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাংলাদেশি অধ্যুষিত মায়ামি-ডেড, ব্রাউয়ার্ড এবং পামবিচ কাউন্টির লক্ষাধিক বাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎহীন হয়ে পড়েছে। দক্ষিণ ফ্লোরিডা এখন ভুতুড়ে জনপদে পরিণত হয়েছে। স্থানীয় পুলিশ এবং ন্যাশনাল গার্ডের সদস্যরা টহল দিচ্ছে। অন্য কাউকে বাইরে দেখা যাচ্ছে না। 

হাইতি, ডমিনিকান রিপাবলিকসহ ক্যারিবীয় দ্বীপপুঞ্জে তাণ্ডব চালিয়ে মানবিক বিপর্যয় তৈরি এবং বৃহস্পতিবার বাহামা দ্বীপপুঞ্জ এলাকায় আছড়ে পড়ার পর এবার যুক্তরাষ্ট্রের দিকে এগুচ্ছে হারিকেন ম্যাথিউ। হারিকেনটি এখন তীব্রতার দিক দিয়ে বিপজ্জনক ৪ মাত্রার ঝড় হিসেবে (পাঁচটি পর্যায়ে হারিকেনের তীব্রতা নির্ণয় করা হয়) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে এগিয়ে যাচ্ছে। শুক্রবার হারিকেনটি ফ্লোরিডা অঙ্গরাজ্যের পূর্ব উপকূলে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ১০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে সরাসরি এতো বড় ধরনের ঝড় আঘাত হানেনি বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। আর ফ্লোরিডায় ১১৮ বছরের মধ্যে এতো শক্তিশালী ঝড় আঘাত হানেনি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ। ‌

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে এরইমধ্যে ফ্লোরিডার দুটি কাউন্টিতে শনিবার সকাল সাতটা পর্যন্ত কারফিউ ঘোষণা করা হয়েছে। ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ১ কোটি ২০ লাখ মানুষকে হারিকেন সতর্কতায় রাখা হয়েছে।  

 

অনলাইন আপডেট

আর্কাইভ