ঢাকা, মঙ্গলবার 22 September 2020, ৭ আশ্বিন ১৪২৭, ৪ সফর ১৪৪২ হিজরী
Online Edition

পাকিস্তানি হ্যাকারদের কবলে সাত হাজার ভারতীয় ওয়েবসাইট

অনলাইন ডেস্ক: পাকিস্তানি হ্যাকাররা সাত হাজারেরও বেশি ভারতীয় ওয়েবসাইট হ্যাক করার দাবি করেছে। মঙ্গলবার হ্যাক হওয়া ওয়েবসাইটগুলোর নামের একটি তালিকাও প্রকাশ করেছে হ্যাকাররা। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া খবরটি নিশ্চিত করেছে।

টাইমস অব ইন্ডিয়ার বুধবার (৫ অক্টোবর)-এর প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের হ্যাক্সরস ক্রু নামের একটি হ্যাকিং গোষ্ঠীর পক্ষ থেকে ভারতের ৭,০৭০টি ওয়েবসাইট হ্যাক করার দাবি করা হয়েছে। প্রত্যেকটি ওয়েবসাইটে হ্যাকিং গ্রুপটির লোগো এবং একটি গান যুক্ত করে দেওয়া হয়েছে। গানটির কথা হলো- ‘অ্যায় ওয়াতান তেরা ইশারা আগায়া, আর সিপাহিকো পুকার আগায়া......’ (এর মানে হল, হে জাতি, আমরা তোমাদের সংকেত পেয়েছি, প্রত্যেক সেনা তার ডাক পেয়েছে....)’। ‘তুম নে সোচা থা, হাম নে কর দেখায়া (তোমরা ভেবেছিলে, আমরা করে দেখিয়েছি) এমন একটি লেখাকে স্ক্রল করতে গেলে সে গানটি বেজে ওঠে। এর আগে টাটা মোটরস, এআইএডিএমকে এবং তাজমহলের ওয়েবসাইট হ্যাক করেছিল ওই পাকিস্তানি হ্যাকার গ্রুপটি। তবে মঙ্গলবার তারা ভারতীয় কর্তৃপক্ষকে সতর্ক করে বলেছে, ‘সামনে আরও আরও হ্যাক হবে।

এদিকে মঙ্গলবার হ্যাক হওয়া ওয়েবসাইটগুলোর বেশিরভাগই বেসরকারি হওয়ার পরও তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন ভারতীয় সাইবার বিশেষজ্ঞরা। তারা বলছেন, এর মধ্য দিয়ে বোঝা যায়, ভারতীয় ওয়েবসাইটগুলো কতোটা সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে এবং সেগুলোতে হামলা করা কত সহজ।

ভারতের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ২০১০ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত সেদেশের ১,৪৯০টি সরকারি ওয়েবসাইট হ্যাক হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ