ঢাকা, সোমবার 24 January 2022, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

পদার্থ বিজ্ঞানে নোবেল বৃটিশ বংশোদভুত তিন বিজ্ঞানীর

অনলাইন ডেস্ক : বছর পদার্থবিজ্ঞানে নোবেল জিতেছেন ডানকান এম হ্যালডেন, ডেভিড জে থলেজ ও মাইকেল কোস্টালিটজ। ব্রিটিশ বংশোদ্ভূত এ তিন বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের তিনটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

আজ মঙ্গলবার সুইডেনে আয়োজিত সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নোবেল কমিটি এ নাম ঘোষণা করে।  বিবিসি জানিয়েছে, নোবেল কমিটির দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পদার্থের অদ্ভুত গঠন আবিষ্কারের জন্য তিন বিজ্ঞানীকে এ সম্মাননা দেওয়া হয়েছে। কমিটি বলেছে, ‘তিন বিজ্ঞানীর আবিষ্কারের ফলে অচেনা পৃথিবীতে নতুন দুয়ার খুলেছে।’

পদার্থের বিভিন্ন বিরল অবস্থায়, যেমন, সুপারকনডাক্টরস, সুপারফ্লুইডস ও পাতলা ম্যাগনেটিক ফিল্ম—বিজ্ঞানীরা এসব অবস্থার ভৌত প্রভাবের ব্যাখ্যা দিয়েছেন গণিতের সাহায্যে।

তিনজনই ব্রিটিশ বংশোদ্ভূত। কিন্তু বহুদিন ধরেই তাঁদের কাজের ক্ষেত্র মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯৩৪ সালে স্কটল্যান্ডের বিয়ারসডেনে জন্মগ্রহণ করা ডেভিড জে থলেজ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ১৯৫১ সালে লন্ডনের জন্মগ্রহণ করা ডানকান এম হ্যালডেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ১৯৪২ সালে স্কটল্যান্ডের আবিরডিনে জন্মগ্রহণ করা মাইকেল কোস্টালিটজ ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। 

অনলাইন আপডেট

আর্কাইভ