ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

আলেপ্পো শহর: প্রায় ১ লক্ষ শিশু হতাহত, শৈশব এখানে অর্থহীন…

অনলাইন ডেস্ক: এখানে শৈশব নেই। একদা সুখী, সমৃদ্ধ এই শহর থেকে বিদায় নিয়েছে শৈশব। ইউনিসেফ-এর তরফ থেকে সিরিয়ার আলেপ্পো শহরটিকে ‘দ্য মোস্ট ডেঞ্জারাস সিটি ইন দ্য ওয়ার্ল্ড ফর চিল্ড্রেন’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। দীর্ঘ পাঁচ বছর ধরে চলা যুদ্ধে বিধ্বস্ত এই শহর যে আর শিশুদের বসবাসের উপযুক্ত নেই, তা স্পষ্ট ভাষায় জানিয়েছে ইউনিসেফ।

এই শহরে বড়রা নিজেদের প্রাণের মায়া তুচ্ছ করে বাঁচাতে চাইছেন নিজেদের প্রানাধিক শিশুদের। কিন্তু এরিয়াল বমবার্ডমেন্টের মানে সবকিছুই ঝাপসা হয়ে যাচ্ছে।

ইউনিসেফ-এর প্রতিবেদন অনুযায়ী, প্রায় ৩ লক্ষ নির্দোষ অসামরিক মানুষ আলেপ্পোর বিদ্রোহী-অধিকৃত অংশে আটকে রয়েছেন। এই জনসংখ্যার মধ্যে ১ লক্ষই শিশু। প্রতিবেদন জানাচ্ছে, সিরিয়ার গৃহযুদ্ধে এখনও পর্যন্ত ৪ লক্ষ মানুষ নিহত হয়েছেন। ২০১১ সালে সিরিয়ার বাশার আল-আসাদ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ দেখা দেয়। ক্রমে সেই বিদ্রোহ গিয়ে দাঁড়ায় সিরিয়া ও রাশিয়ার যৌথ বাহিনির সঙ্গে জঙ্গিদের সম্মুখ সমরে। এই গৃহযুদ্ধে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আলেপ্পো শহরটিই। সম্প্রতি রুশ-সিরিয় যৌথ বাহিনীর এক বিমান হানায় ২৫ জন অসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। অসংখ্য মানুষ জল ও প্রয়োজনীয় সরবরাহ ছাড়াই আটক রয়েছেন বলে জানা গিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ