ঢাকা, রোববার 28 November 2021, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

বড় সংগ্রহের পথে বাংলাদেশ

অনলাইন ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে সমালোচিত হয়েছিল বাংলাদেশের ব্যাটিং। প্রথম ম্যাচে কোনোমতে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হেরেই যেতে হয়েছে ব্যাটিং ব্যর্থতার কারণে। তবে আজ সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে দারুণ নৈপুণ্য দেখাচ্ছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম ইকবালের শতক ও সাব্বির রহমানের অর্ধশতকে বাংলাদেশ এগিয়ে গেছে বড় সংগ্রহের পথে। এই প্রতিবেদন লেখার সময় ৪৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর: ২৩০/৩।

মাত্র এক রানের মাথায় তামিম ইকবালের সহজ একটি ক্যাচ মিস করেছিলেন আফগানিস্তানের অধিনায়ক আসগর স্টানিকজাই। শুরুতেই জীবন পেয়ে সুযোগটা কাজে লাগাতে কোনো ভুল করেননি তামিম। পূর্ণ করেছেন ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম শতক। তামিমের পাশাপাশি দারুণ ব্যাটিং করে নজর কেড়েছেন সাব্বির। ওয়ানডেতে প্রথমবারের মতো তিন নম্বরে ব্যাট করার সুযোগ পেয়েই খেলেছেন ৬৫ রানের ক্যারিয়ারসেরা ইনিংস। ওয়ানডেতে সাব্বিরের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ৫৭। আজ সেটাকে ছাড়িয়ে গেছেন তিনি। ৭৯ বলে ৬৫ রানের ইনিংস খেলার পথে মেরেছেন ছয়টি চার ও তিনটি ছয়।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে শুরুটা অবশ্য ভালোভাবে করতে পারেনি বাংলাদেশ। প্রথম দুই ম্যাচের মতো আজও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন সৌম্য সরকার। ষষ্ঠ ওভারে সাজঘরে ফিরেছেন মাত্র ১০ রান করে। তবে এরপর দারুণ ব্যাটিং করে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে গেছেন আরেক ওপেনার তামিম ইকবাল ও সাব্বির। দ্বিতীয় উইকেটে তাঁরা গড়েছেন ১৪০ রানের জুটি। ৩১তম ওভারে সাব্বির ফিরে গেছেন ক্যারিয়ারসেরা ইনিংস খেলে। ৩৯তম ওভারে আউট হওয়ার আগে তামিম খেলেছেন ১১৮ বলে ১১৮ রানের ইনিংস।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচেই ছিল টানটান উত্তেজনা। প্রথম ম্যাচে জিততে জিততে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে জয় দিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে আফগানিস্তান। আজ সিরিজ জয়ের লক্ষ্যে তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও স্বাগতিক বাংলাদেশ। শুরুতেই টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

আজ জয় পেলে বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ে স্বাদ পাবে আফগানিস্তান। অন্যদিকে বাংলাদেশ জিতলে সিরিজ জয়ের পাশাপাশি স্পর্শ করতে পারবে শততম ম্যাচ জয়ের মাইলফলক।

প্রথম দুই ম্যাচের মতো আজো বাংলাদেশ মাঠে নেমেছে তিন পেসারের দল নিয়ে। তবে দলে এসেছে দুটি পরিবর্তন। রুবেল হোসেনের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন শফিউল ইসলাম। আর প্রায় সাড়ে আট বছর পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামছেন মোশাররফ হোসেন রুবেল। প্রথম একাদশ থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মোশাররফ হোসেন রুবেল।-এনটিভিবিডি

অনলাইন আপডেট

আর্কাইভ