ঢাকা, বুধবার 27 October 2021, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

রাশিয়ার বিরুদ্ধে বর্বরতার অভিযোগ যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক: সিরিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযানের নামে রাশিয়া বর্বরতা চালাচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে মস্কো বলছে, সশস্ত্র সংগঠনগুলোকে অস্ত্র সরবরাহ করায় সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা অসম্ভব হয়ে পড়েছে। আলোপ্পোতে বেসামরিক মানুষের ওপর রুশ সহায়তায় সরকারি বাহিনীর বিমান হামলার নিন্দা জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতৃত্বে ৯ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় এক সপ্তাহের যুদ্ধবিরতি শুরু হলেও সরকারি বাহিনী দুই দিনের মাথায় তার সমাপ্তি ঘোষণা করে। তারপর থেকেই রুশ বিমান বাহিনীর সহায়তায় বিদ্রোহীদের ওপর ব্যাপক বিমান হামলা শুরু করে সিরিয় সরকার । এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্যোগে সিরিয়া ইস্যু নিয়ে রোববার জরুরি বৈঠকে বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বৈঠকে জাতিসংঘে মার্কিন দূত সামান্থা পাওয়ার অভিযোগ করে বলেন, শান্তি প্রতিষ্ঠার চেষ্টা না করে রাশিয়া এবং আসাদ বাহিনী যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সাধারণ মানুষকে বাঁচানোর চেষ্টা না করে উল্টো তাদের হত্যা করছে। হামলা করছে ত্রাণবহরে।

তবে ত্রাণবহরে হামলার দায় অস্বীকার করে পাল্টা অভিযোগ করেছে রাশিয়া। বলেছে, আসাদ বিদ্রোহীরা অথবা ড্রোন ব্যবহার করে আলেপ্পো শহরে ত্রাণবহরে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মিলিশিয়া যোদ্ধারা বেসামরিক মানুষদের জিম্মি করে তাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেছে রাশিয়া।

আলেপ্পোর ঘনবসতিপূর্ণ এলাকায় এবং ত্রাণবহরে নির্বিচারে চালানো হামলাকে যুদ্ধাপরাধের সামিল বলেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। হামলার নিন্দা জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে সব পক্ষকে সংকট সমাধানে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন তিনি।

আলেপ্পোতে গত কয়েকদিনের অব্যাহত বিমান হামলায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে বহু মানুষ। পানি সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় তীব্র পানি সংকটে পড়েছে আলেপ্পো নগরীর ২০ লাখ মানুষ। যুদ্ধবিধ্বস্ত নগরীর নানাবিধ সমস্যা থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক অঙ্গনের সহায়তা চেয়েছে অবরুদ্ধ নগরবাসী।

অনলাইন আপডেট

আর্কাইভ