ঢাকা, বৃহস্পতিবার 2 December 2021, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

জাতিসংঘে 'প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন' ও 'এজেন্ট অব চেইঞ্জ' অ্যাওয়ার্ডে ভূষিত হলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য জাতিসংঘের 'প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন' এবং গ্লোবাল পার্টনারশিপ ফোরামের 'এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড' অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইউএন প্লাজায় বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার ভোরে প্রধানমন্ত্রীকে 'প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন' ও 'এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড' তুলে দেওয়া হয়।

জাকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেন গ্লোবাল পার্টনারশিপ ফোরাম-এর প্রেসিডেন্ট আমির ডুসাল এবং ইউএন ইউম্যান-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর লাকস্মি পুরি।

প্রথমবারের মতো গ্লোবাল পার্টনারশিপ ফোরাম এ পুরস্কার প্রবর্তন করলো। এ বছর এ পুরস্কারের জন্য তিনজন মনোনীত হন। প্রধানমন্ত্রীর সাথে এ বছর এ পুরস্কার প্রদান করা হয়েছে মাল্টার প্রেসিডেন্ট ম্যারি লুইস কলেইরো প্রিসা ও জাতিসঙ্ঘ মহাসচিব বানকি মুনের স্ত্রী বান সুন তায়েককে।

পুরস্কার গ্রহণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই স্বীকৃতির জন্য আমি গর্ববোধ করছি। আমাকে এই সম্মান দেওয়ার জন্য জাতিসংঘ উইমেন অ্যান্ড গ্লোবাল পার্টনারশিপ ফোরামকে ধনব্যাদ জানাই।

তিনি আরও বলেন, এই পুরস্কার প্রমাণ করছে, বাংলাদেশের নারীরা সত্যিকারার্থেই পরিবর্তনের এজেন্ট।
শেখ হাসিনা বলেন, 'আমার এই পুরস্কার তাদের জন্য, যেসব নারী পুরুষের সঙ্গে সমান অংশীদারিত্বে কাজ করে যাচ্ছে। আমি এই পুরস্কার বাংলাদেশের সেসব মানুষের জন্য উৎসর্গ করছি, যারা আমার পরিবর্তনের লক্ষ্যে বিশ্বাস রেখেছেন।'

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি এ সময় উপস্থিত ছিলেন।
ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ