ঢাকা, বুধবার 27 October 2021, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

নকল হিলারি ক্লিনটন?

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দল থেকে মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনের হয়ে তাঁরই মতো দেখতে আরেক নারী কাজ করছেন বলে অভিযোগ উঠেছে।  এই ‘নকল হিলারি’ সম্প্রতি জনসমক্ষে হাজির হয়ে হিলারির মতোই হাত নেড়ে সমর্থকদের শুভেচ্ছা জানিয়েছেন, অভিযোগ রিপাবলিকান দলের লোকজনের।

বিতর্কের শুরু গত রোববার। যুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলার বার্ষিকী উপলক্ষে সেদিন নিউইয়র্ক শহরে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রার্থী হিলারি। এর আগেই অবশ্য তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন। চিকিৎসা চলা অবস্থায়ই হিলারি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানে দেড় ঘণ্টা অবস্থানের পর পানিশূন্যতায় দুর্বল হয়ে পড়েন হিলারি। তাঁকে ধরাধরি করে গাড়িতে উঠিয়ে নেন সহকর্মী ও নিরাপত্তারক্ষীরা।

পরে মেয়ে চেলসি ক্লিনটনের নিউইয়র্কের বাসা থেকে বের হন হিলারি ক্লিনটন। এই সময় তাঁকে অনেকটাই উদ্দীপ্ত দেখা যায়। তিনি সেখানে অবস্থানরত তাঁর সমর্থক এবং সাংবাদিকদের উদ্দেশে হাত নাড়েন। এমনকি এক শিশু এগিয়ে গেলে তাঁকে আদর করেন হিলারি।

রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মতে, চেলসির বাসা থেকে বেরিয়ে এসেছিল টেরেসা বার্নওয়েল, যিনি দেখতে হিলারি ক্লিনটনের মতোই। এমন দাবির পক্ষে অনেক যুক্তি দাঁড় করেছেন তাঁরা। একটি যুক্তি হলো, নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা হিলারিকে সব সময়ই ঘিরে রাখেন। তবে চেলসি বাড়ি থেকে বের হওয়ার পর সীমিত সংখ্যক নিরাপত্তারক্ষী দেখা যায়, যাঁরা দাঁড়িয়ে ছিলেন হিলারির কাছ থেকে বেশ দূরে। অনেকে আবার হিলারির কানের দুলের পার্থক্যের কথা বলেন। চেলসির বাড়ি থেকে বের হওয়া হিলারির কানের দুলটি ছিল আগের সময়ের চেয়ে বড়। এ ছাড়া হিলারির হাতের গঠনেও পার্থক্য খুঁজে পান অনেকে। তাদের মতে, হিলারির হাতের আঙুলগুলোর মধ্যে অনামিকা তর্জনীর চেয়ে বড়। নকল হিলারির আঙুলের গঠন এ রকম নয়। এ ছাড়া নকল হিলারির নাকের গঠনও ভিন্ন। অনেকের দাবি, হিলারির চেয়ে নকল হিলারির ওজন কম ছিলো, যা ছবিতেই বোঝা যায়।

৬৮ বছর বয়স্ক হিলারি ক্লিনটনের বক্তব্য হলো, ৯/১১ অনুষ্ঠানস্থলে অসুস্থ হলেও তিনি অজ্ঞান হয়ে পড়েননি। পরে শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে থেকে এবং পানি পান করে তাঁর অবস্থা ভালো হতে শুরু করে। পরে তিনি মেয়ে ও মেয়ের সন্তানকে দেখতে যান।

ডেমোক্রেটিক দলের প্রচারের পক্ষ থেকে জানানো হয়, অসুস্থ হিলারির পক্ষ থেকে এখন প্রচারণায় অংশ নেবেন তাঁর স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার একটি প্রচারণায় অংশ নিয়েছেন ক্লিনটন। আর আজ নেভাদায় একটি প্রচারে অংশ নেওয়ার কথা তাঁর।

গত সোমবার বিল ক্লিনটন সাংবাদিকদের বলেন, কাজের চাপে এর আগেও হিলারি অনেকবারই অসুস্থ হয়ে পড়েছেন। ৯/১১ অনুষ্ঠানে অসুস্থ হয়ে পড়ার আগে আড়াই দিন খুবই কঠিন সময় গেছে হিলারির।

তবে ‘অনুরূপ হিলারি’ প্রসঙ্গে ডেমোক্রেটিক দল অথবা হিলারির প্রচারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।
-এনটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ