ঢাকা, রোববার 17 October 2021, ১ কার্তিক ১৪২৮, ৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিরাপত্তা পরিষদের

অনলাইন ডেস্ক: উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। খবর বিবিসির।

উত্তর কোরিয়া পঞ্চম পরমাণু অস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে আজ এক জরুরি বৈঠকে দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে নতুন নিষেধাজ্ঞা আরোপে একমত হয় ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ৷

উল্লেখ্য, গত শুক্রবার পরমাণু অস্ত্রের পরীক্ষার কথা স্বীকার করেছে উত্তর কোরিয়া৷ এটি ছিল উত্তর কোরিয়ার পঞ্চম এবং সবচেয়ে বড় পারমাণবিক পরীক্ষা।

নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে পূর্বে মার্কিন রাষ্ট্রদূত সামন্থ পাওয়ার বলেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র এবং ডেলিভারি যান সম্পূর্ণ করতে চাইছে, যাতে পারমাণবিক হামলার হুমকি দিয়ে ঐ অঞ্চল এবং বিশ্বকে জিম্মি করে রাখতে পারে।

তিনি বলেন, আমরা উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপ সহ উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করব, যাতে দেশটি তার বেইইনি এবং বিজপজ্জনক কাজের পরিণতি দেখতে পায়।

একই সুরে কথা বলেছেন জাতিসংঘে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া ডেলাট্রে।তিনি জোর দিয়ে বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধ একেবারে অনিবার্য।

উল্লেখ্য, ২০০৬ সালে এই কমিউনিষ্ট দেশটি প্রথমবার পারমাণবিক পরীক্ষা চালায় এবং তখন থেকে দেশটির উপর পাঁচ দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে নিরাপত্তা পরিষদ।

এদিকে নতুন করে নিষেধাজ্ঞার হুমকিতে ক্ষুব্ধ করেছে উত্তর কোরিয়া।দেশটি বলছে, অবরোধের মাধ্যমে একটি স্বাধীন দেশের আত্মরক্ষার অধিকারকে অগ্রাহ্য করা হয়েছে।
ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ