ঢাকা, সোমবার 21 September 2020, ৬ আশ্বিন ১৪২৭, ৩ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ব্রাজিলে নতুন সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ, টিয়ার গ্যাস

অনলাইন ডেস্ক: ব্রাজিলের নতুন সরকারের বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রকাশ করতে রাস্তায় নেমে এসেছেন। বিক্ষোভকারীরা দ্রুত নির্বাচনের দাবিতে স্লোগান দেন। গণবিক্ষোভে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। 

অভিশংসনে প্রেসিডেন্ট দিলমা রৌসেফ ক্ষমতা হারানোর পর ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন  মিশেল তেমের। নতুন প্রেসিডেন্ট তেমেরের বিরুদ্ধে টানা বিক্ষোভের সপ্তম দিন ছিল এটি। কংগ্রেসের অভিশংসনকে সাংবিধানিক ক্যু বলে অভিহিত করে আসছেন রৌসেফ ও তার সমর্থকেরা।

বিক্ষোভ-সমাবেশের আয়োজকরা জানান, প্রায় এক লাখ বিক্ষোভকারী ব্রাজিলের প্রধান কেন্দ্র পলিস্তা এভিনিউয়ে অবস্থান নিয়েছে। এদের অনেকের হাতে ‘তেমার চলে যাও’ এবং ‘সরাসরি নির্বাচন এখন’ এমন লেখা ব্যানার রয়েছে।  তারা তেমারের ক্ষমতা গ্রহণকে অভ্যুত্থান হিসেবে উল্লেখ করে একে প্রত্যাখ্যান করে। নিউজ ওয়েবসাইট জি১ জানায়, ব্রাজিলের জাতীয় বাজেটকে অবৈধভাবে ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানোর অভিযোগে বুধবার সিনেটের ভোটে রুসেফকে দোষী সাব্যস্ত করার মাধ্যমে তাকে বরখাস্ত করে তেমারকে তার স্থলাভিষিক্ত করা হয়। তিনি রুসেফের ঘোর বিরোধী এবং ব্রাজিলের সাবেক ভাইস প্রেসিডেন্ট ছিলেন। বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের মধ্যদিয়ে বিক্ষোভ শেষ হয়। তেমার বলেন, ছোট ছোট গ্রুপ এ বিক্ষোভ করে। তিনি তাড়াহুড়া করে শপথ গ্রহণ শেষে জি২০ সম্মেলনে যোগ দিতে চীন সফরে যান। তেমারের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বিক্ষোভকারীরা সংখ্যায় খুবই কম ছিল। তারা ৪০, ৫০ বা সর্বোচ্চ ১শ’ জন ছিল। ব্রাজিলের ২০ কোটি ৪০ লাখ জনসংখ্যার তুলনায় এটি খুবই নগণ্য। অপরদিকে বিরোধীরা প্রেসিডেন্টের এ সংখ্যা নাকচ করে দিয়ে জানায়, সেখানে প্রায় এক লাখ লোক অংশ নেয়। 

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ