ঢাকা, বুধবার 27 October 2021, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

জাপানে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন

অনলাইন ডেস্ক: আজ মঙ্গলবার জাপানের উত্তর-পূর্বাঞ্চলের দিকে ধেয়ে আসছে  বড় ধরনের টাইফুন।‘নিউগুরি’ নামের এই সামুদ্রিক ঝড়ের কবল থেকে রক্ষা পেতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে প্রলয়ংকরী হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

কর্তৃপক্ষ টাইফুনের প্রভাবে প্রচন্ড বৃষ্টিপাত এবং প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর বড় ধরনের সামুদ্রিক ঢেউ আঘাত হানার বিষয়ে সতর্ক করেছে।

জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় এর মধ্যে প্রায় পাঁচ লাখ লোককে নিরাপদ স্থনে আশ্রয় নিতে বলা হয়েছে।

জাপানের আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়, টাইফুন ‘নিউগুরি’ জাপানের দক্ষিণাঞ্চলের ওকিনাওয়া দ্বীপে আজ আঘাত হানতে পারে। মিয়াকো দ্বীপসংলগ্ন ওই দ্বীপে ১২ লাখ মানুষের বাস।

আবহাওয়া বিভাগের একজন কর্মকর্তা বলেন, সামুদ্রিক ঝড়টি ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। এর প্রভাবে ঢেউয়ের উচ্চতা ১৪ মিটার হতে পারে। জাপানের স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আজ সে দেশের ওকিনাওয়া দ্বীপের ছয় হাজার ৫০০ বাড়িতে বিদ্যুত্ নেই।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, ১৯৫১ সালে দেশের বর্তমান আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতি চালু করার পর থেকে প্রশান্ত মহাসাগরের এ অঞ্চলে সরাসরি আঘাত হানতে যাওয়া এটা হবে প্রথম টাইফুন। কেননা, আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতি চালু করার পর এর আগে কখনো সরাসরি এভাবে টাইফুন আঘাত হানেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ