ঢাকা, মঙ্গলবার 22 September 2020, ৭ আশ্বিন ১৪২৭, ৪ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ভারতের সামরিক ঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক: মেরামত ও সরবরাহের প্রয়োজনে ভারতের সামরিক বাহিনীর স্থল, নৌ ও বিমানঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র। একইভাবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এমন ঘাঁটি ব্যবহার করতে পারবে ভারত।

গতকাল সোমবার ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সহযোগিতা চুক্তির সমঝোতা (এলইএমওএ) স্মারক স্বাক্ষরিত হয় বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও ভারত পরস্পরের সামরিক বাহিনীর ঘাঁটি ও অন্যান্য সম্পদ ব্যবহার করতে পারবে। তবে যুক্তরাষ্ট্র ভারতে স্থায়ী সেনা মোতায়েন করতে পারবে না বলেও উল্লেখ করা হয়। শুধু যৌথ অভিযানের প্রয়োজনেই ঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টারের বৈঠক হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন দুই প্রতিরক্ষামন্ত্রী। ওই সম্মেলনে এলইএমওএকে স্বাগত জানান তাঁরা। 

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেন, সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে যৌথ অভিযানের ক্ষেত্রে সহযোগিতা আরো সহজ ও কার্যকর হবে।

আর ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার বলেন, এই সমঝোতার ফলে যৌথ অভিযান বা মহড়ায় ভারত ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনী  সহজেই একে অপরের সহযোগিতা করতে পারবে। 

সমঝোতা স্বাক্ষরের পর এক যৌথ বিবৃতিতে বলা হয়, এই কর্মপরিকল্পনার ফলে প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য সহযোগিতায় উদ্ভাবন ও নতুন সুযোগ সৃষ্টি হবে।

বিশ্লেষকদের মতে, সমুদ্রে চীনের এগিয়ে যাওয়া রুখতে ভারত ও যুক্তরাষ্ট্রের সামরিক সহযোগিতার সম্পর্কের পথে সমঝোতা স্মারক স্বাক্ষর আরেকটি ধাপ।

অনলাইন আপডেট

আর্কাইভ